ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল বিপর্যয় হয়েছে। রেকর্ড সংখ্যক ৬৮৭ জন এসএসসিতে, দাখিলে ১১৬ এবং কারিগরিতে ২৪ জন সহ মোট ৮২৭ জন শিক্ষার্থী ফেল করায় ফলাফল বিপর্যয়ে অভিভাবক ও সচেতন মহলের মধ্যে চরম অসন্তোষ ও হতাশা বিরাজ করছে। ফলাফল বিপর্যয়ের কারণ অনুসন্ধান করে আগামীতে ভালো ফলাফল করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়েছেন অভিভাবকরা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, আলফাডাঙ্গায় চলতি বছরে ১৭ টি মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় ১ হাজার ৫৮০ জন শিক্ষার্থী অংশ নিয়ে ৮৯৩ জন পাশ করেছে। ২৪ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেলেও এ বছর রেকর্ড সংখ্যক ৬৮৭ জন শিক্ষার্থী ফেল করেছে।

এদিকে দাখিল পরীক্ষার ফলাফলেও চরম বিপর্যয় ঘটেছে। এবছর উপজেলার সাতটি মাদ্রাসা থেকে ২৭৫ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে মাত্র ১৫৯ জন। মাত্র দুইজন শিক্ষার্থী মাদ্রাসা থেকে জিপিএ-৫ পেলেও ১১৬ জন শিক্ষার্থী ফেল করায় মাদ্রাসার অভিভাবকদের মধ্যেও চরম হতাশা বিরাজ করছে।

তবে এসএসসি ও দাখিলের ফলাফলে বিপর্যয় ঘটলেও কারিগরিতে ভালো ফলাফল অর্জিত হয়েছে। কারিগরিতে উপজেলার তিনটি বিদ্যালয় থেকে ১৪৫ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ১২১ জন। জিপিএ-৫ পেয়েছে ২৬ জন শিক্ষার্থী।

ফলাফলে বরাবরের মতো উপজেলায় সেরা হয়েছে আলফাডাঙ্গা আরিফুজ্জামান সরকারি উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয় থেকে সাধারণ বিভাগে ১২৯ জন শিক্ষার্থী অংশ নিয়ে ১২৪ জন পাশ করেছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৯ জন শিক্ষার্থী। পাশের হার ৯৬.১২%। অপরদিকে বিদ্যালয়টি থেকে কারিগরিতে ৭৮ জন শিক্ষার্থী অংশ নিয়ে ৭৭ জনই পাশ করেছে। এরমধ্যে ১৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

উপজেলায় এবছর সবচেয়ে খারাপ করেছে আলফাডাঙ্গা আসাদুজ্জামান বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয় থেকে ৭৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়ে মাত্র ২১ জন পাশ করেছে। তাদের পাশের হার ২৮.৩৭%।

ফলাফল বিপর্যয়ের বিষয়ে জানতে চাইলে একাডেমিক সুপারভাইজার মো. আশরাফুর রহমান বার্তা বাজার’কে বলেন, নিয়মিত বিদ্যালয় মনিটরিং করে শিক্ষার মান উন্নয়নের জন্য পরিকল্পনা গ্রহণ করা হবে।

বার্তাবাজার/রাহা