ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া স্থলবন্দর পরিদর্শন করেছেন জাতিসংঘের অর্থনীতিক বিষয়ক কমিশনের (এসক্যাপ) এর একটি প্রতিনিধি দল।

ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটানের মধ্যে আন্ত:দেশীয় বাণিজ্য সম্প্রসারণ ও যোগাযোগ উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘের অর্থনৈতিক বিষয়ক প্রতিনিধি (এসক্যাপ) দলটি এ দেশে আসেন।

মঙ্গলবার (২৫ জুলাই) সকাল ১০টায় ভারতের আগরতলা ইমিগ্রেশন হয়ে ১০ সদস্যের প্রতিনিধি দলটি আখাউড়ায় স্থল প্রবেশ করেন। এসময় বন্দরের বিভিন্ন অবকাঠামো পরিদর্শন করে স্থলবন্দর কনফারেন্স রুমে স্থানীয় ব্যবসায়ী, কাস্টমস ও বন্দর কর্মকর্তাদের সাথে বৈঠক করেন এই প্রতিনিধি দলটি।

বৈঠক সূত্রে জানা যায়, জাতিসংঘের অর্থনীতিক বিষয়ক প্রতিনিধি দলটির কাছে এই বন্দরের বিভিন্ন সমস্যা ও অবকাঠামো দিক গুলো তুলে ধরেন। এই বন্দরের উন্নয়নে ও ব্যবসায়ীক কর্যক্রম চাঙ্গা করতে সর্বোচ্ছ সহযোগিতার আশ্বাস দিয়েছেন প্রতিনিধি দলের সদস্যরা।

বৈঠকে আন্ত: দেশীয় বাণিজ্যিক উন্নয়ন করতে ও আখাউড়া স্থলবন্দরে উন্নয়নগত অবকাঠাম যে কাজ গুলো রয়েছে সেই গুলো নিয়ে প্রতিনিধি দলের কাছে তুলে ধরেছেন ব্যবসায়ীকরা।

এশিয়ান প্যাসিফিক, অর্থনৈতিক ও সামাজিক কমিশন (এসক্যাপ) যা জাতিসংঘের আঞ্চলিক কেন্দ্র হিসাবে কাজ করে যাচ্ছেন। প্রতিনিধি দলটি ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ অর্থনৈতিক এবং যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে চতুর্দেশীয় বন্ধন আরও বেশি শক্তিশালী করতে দলটি কাজ করছেন।

তাছাড়াও আখাউড়া স্থলবন্দর, কাস্টমস এবং আখাউড়া স্থলবন্দরে প্রস্তাবিত ইন্টিগ্রেটেড চেকপোস্ট স্থাপনা নির্মাণে অবকাঠামো উন্নয়নে কি ধরনের পরিকল্পনা নেওয়া যায় এবং তা বাস্তবায়নে প্রতিনিধি দলটি বৈঠকে আলোচনা করেছেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, দক্ষিণ-পূর্ব এশিয়া (এসক্যাপ) অফিসের পরিচালক মিকিকো তানাকা, জাতিসংঘের ট্রান্সপোর্ট বিভাগের প্রধান আজহার জে ডিউক্রেষ্ট, ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিস (বিআইআইএস) গবেষণা পরিচালক মাহফুজ কবির, আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম, সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি মোবারক হোসেন ভূইয়া, সাধারণ সম্পাদক ফোরকান আহম্মদ খলিফা প্রমুখ।

বার্তাবাজার/এম আই