আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মঙ্গলবার (২৫ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ারের আলমের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা জানান ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর।

তিনি বলেন, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে মানবাধিকার। আমরা সম্পর্কের ক্ষেত্রে মানবাধিকারকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকি। বাংলাদেশের জাতীয় নির্বাচন সামনে রেখে এ নির্বাচনের আগে ও পরে মানবাধিকারসহ সব ধরণের পরিস্থিতি নজরে রাখবে ইউরোপীয় ইউনিয়ন। এ জোট বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ দেখতে চায়।

অপর এক প্রশ্নের উত্তরে ইমন গিলমোর বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রাক নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল সফর শেষে ব্রাসেলসে রিপোর্ট পেশ করবে। সেটির ওপর ভিত্তি করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ারের আলমের সঙ্গে বৈঠকে কি নিয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে ইইউ’র এ প্রতিনিধি বলেন, মানবাধিকার পরিস্থিতিসহ ডিজিটাল নিরাপত্তা আইনসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে।

পরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ারের আলমকে বিভিন্ন প্রশ্ন করেন সাংবাদিকরা। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধির সঙ্গে আগামী জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। তবে নির্বাচন কীভাবে হবে, আর কোনো দল অংশ নেবে কিনা সে বিষয়ে কোনো আলোচনা হয়নি। কেননা, কোন দল নির্বাচনে অংশ নেবে, সেটা তাদের নিজস্ব সিদ্ধান্ত। তবে আমরা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করতে চাই।

ইউরোপীয় ইউনিয়নের বাজারে বাংলাদেশের শুল্কমুক্ত সুবিধা জিএসপি প্লাস ২০২৯ সাল পর্যন্ত রয়েছে। এরপর ২০৩২ সাল বা পরবর্তী সময়ের জন্য এই সুবিধা পাওয়ার ক্ষেত্রে আমরা কাজ শুরু করেছি। এ জন্য আমাদের হাতে যথেষ্ট সময়ও আছে।

উল্লেখ্য, ছয় দি‌নের সফ‌রে গতকাল সোমবার (২৪ জুলাই) ঢাকায় এসেছেন ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর।

বার্তা বাজার/জে আই