‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো শেখ হাসিনা’র স্মার্ট বাংলাদেশ’- প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে ঢাকার সাভারে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ এর উদ্বোধন হলো। মঙ্গলবার (২৫ জুলাই) সাভার উপজেলা কমপ্লেক্সে সড়ক র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভার মধ্য দিয়ে অনুষ্ঠান সম্পন্ন হয়।

সাভার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে এবং সাভার উপজেলা নির্বাহী অফিসার মো: মাজহারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

উল্লেখ্য, গতকাল ২৪ থেকে ৩০ জুলাই দেশব্যাপী মৎস্য সপ্তাহ উদযাপিত হচ্ছে। দেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে মৎস্য সম্পদের গুরুত্ব, মৎস্যসম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা, মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধি ও যথাযথ ব্যবস্থাপনায় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারে জনগণকে সম্পৃক্ত করার জন্য প্রতি বছরের ন্যায় এবারও জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হচ্ছে। এর ধারাবাহিকতায় ঢাকার সাভারে এই সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন হলো মঙ্গলবার।

মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সাভার উপজেলা পরিষদের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে উপজেলা কমপ্লেক্স প্রদক্ষিণ করে। র‍্যালিতে অংশ নেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, ইউএনও মাজহারুল ইসলাম, সাভার উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান ইয়াসমিন আক্তার সুমি, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: কামরুল হাসান সরকার প্রমুখ।

পরে সাভার উপজেলা পরিষদের মিলনায়তনে ইউএনও মো: মাজহারুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় অনুষ্ঠানের বিশেষ অতিথি মঞ্জুরুল আলম রাজীব সহ অন্যরা বক্তব্য রাখেন। বক্তারা বিজ্ঞানভিত্তিক মাছ চাষে উদ্বুদ্ধকরণসহ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মৎস্য খাতের গুরুত্ব ও সম্ভাবনা সম্পর্কে জনগণকে অবহিতকরণ, মৎস্য চাষ ও উৎপাদন ব্যবস্থাপনায় আধুনিক ও ডিজিটাল যন্ত্রপাতি ও প্রযুক্তির ব্যবহার এবং সামগ্রিকভাবে বিষয়টিকে সামাজিক আন্দোলনে রূপ দিতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে মৎস্য চাষী ও মৎস্য উদ্যোক্তাদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়।

বার্তাবাজার/এম আই