বিএনপি সংঘাতের প্রস্তুতি নিচ্ছে অভিযোগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তারা অস্ত্র মজুদ করছে।

মঙ্গলবার (২৫ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে সহযোগী সংগঠনগুলোর সভাপতি-সাধারণ সম্পাদকদের মতবিনিময় সভার পর সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে এই অভিযোগ করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, তারা খালি মাঠ পেলে সংঘাত করবে, এটা সবাই জানে। সেই প্রস্তুতি তারা নিচ্ছে। সীমান্ত থেকে খবর পাচ্ছি, অস্ত্র কিনছে তারা। চাঁপাইনবাবগঞ্জ তাদের অস্ত্র সরবরাহের একটা ঘাঁটি। নিজেদের তারা অস্ত্রে সজ্জিত করছে। আগ্নেয়াস্ত্র এনে মজুদ করছে।

সংঘাতের উদ্দেশ্যে আগামী ২৭ জুলাই একই দিনে আওয়ামী লীগের তিন অঙ্গসংগঠন সমাবেশ ডেকেছে বলে মির্জা ফখরুলের অভিযোগের প্রেক্ষিতে ওবায়দুল কাদের বলেন, বিএনপি এবং কিছু মিডিয়া প্রচার করে যে, আওয়ামী লীগ পাল্টাপাল্টি কর্মসূচি দেয়। পাল্টাপাল্টি কর্মসূচি কোথায়? আওয়ামী লীগ কেন সংঘাত করবে? যারা দুর্বল, যাদের জনসমর্থন নেই তারাই সংঘাত করে।

আওয়ামী লীগ সংঘাতমুক্ত, অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন চায় উল্লেখ করে তিনি বলেন, বর্তমান নির্বাচন ব্যবস্থায় কারচুপি, জালিয়াতির কোন সুযোগ নেই।

নেতাকর্মীদের উদ্দেশ্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, হেলায় সময় কাটানোর আর কোন সুযোগ নেই। নিষ্ক্রিয় থাকার সুযোগ নেই। নির্বাচন পর্যন্ত সবাইকে সতর্ক থাকতে হবে, কোন আপোষ নেই। মাঠে থাকবো, কেউ সংঘাত করতে এলে তা প্রতিরোধ করা হবে। সংঘাতের প্রস্তুতি নিচ্ছে বিএনপি।

তিনি বলেন, জনগণের উপর তাদের আস্থা নেই। তারা জানে নির্বাচন হলে রেজাল্ট কী হবে। বিএনপি এমন একটা দল, তাদেরকে নির্বাচনে জয়ের গ্যারান্টি দিতে হবে; তা না হলে চলমান নির্বাচন ব্যবস্থার উপর আস্থাশীল হবে না।

শোকের মাসের কর্মসূচি ঠিক করতেই এ মতবিনিময় সভা ডাকা হয় বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, শোকের মাসে চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ৫ আগস্ট শেখ কামালের জন্মদিন উপলক্ষে বনানী কবরস্থানে শ্রদ্ধা জানানো হবে। ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করা হবে। এছাড়া ১৫ এবং ২১ আগস্টকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ।

সকালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে সহযোগী সংগঠনসমূহের সভাপতি-সাধারণ সম্পাদকদের মতবিনিময় সভায় অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহ, সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, সভাপতিমন্ডলীর সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, সভাপতিমন্ডলীর সদস্য ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হোসেন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

বার্তাবাজার/এম আই