মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আমেরিকা আমাদের স্বাধীনতা মেনে নিতে পারেনি। তারা স্বাধীনতাকামী বাঙালিদের প্রতিহত করতে সপ্তম নৌবহর পাঠিয়েছিল, কিন্তু পারেনি। ওরাই চেয়েছিল বাংলাদেশ যেন জাতিসংঘের সদস্য না হয়। তাদের কাছ থেকে আমাদের সবক নিতে হবে গণতন্ত্র কীভাবে রক্ষা করতে হয়।

শনিবার (২২ জুলাই) সন্ধ্যায় নারায়ণগঞ্জের বন্দরের সমরক্ষেত্রে জাতীয় স্মৃতিসৌধের আদলে নবনির্মিত স্মৃতিসৌধের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুক্তিযুদ্ধ মন্ত্রী বলেন, আমেরিকাতে একজন প্রেসিডেন্ট (ডোনাল্ড ট্রাম্প) বলেছিলেন নির্বাচনে পাস না করলে নির্বাচন মানি না। আমাদের দেশে ইউনিয়ন পরিষদের মেম্বাররাও এই ধরনের কথা বলে না। যে দেশের প্রেসিডেন্ট ভোটে হেরে যাওয়া মেনে নিতে পারেন না, সেই দেশ আমাদের গণতন্ত্রের সবক দেয়।

মির্জা ফখরুলের একটি বক্তব্য প্রসঙ্গে মন্ত্রী বলেন, বেশ কিছুদিন আগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, ‘আমাদের থেকে পাকিস্তান ভালো আছে’। এটা বলার কারণ হলো, তাদের অস্থিমজ্জায় বাংলাদেশ নয় এখনো পাকিস্তান রয়ে গেছে। যে আমেরিকা আমাদের স্বাধীনতায় প্রত্যক্ষভাবে বিরোধিতা করেছে, সেই আমেরিকার জোরে বিএনপি এখন লাফাচ্ছে।

আলোচনা সভায় বক্তব্য দেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী, নারায়ণগঞ্জ পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই ও বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ রশিদ প্রমুখ।

বার্তাবাজার/এম আই