সুইডেনের পর এবার মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কুরআন অবমাননার ঘটনা ঘটেছে ইউরোপের প্রতিবেশী দেশ ডেনমার্কে। দেশটির ইরাকি দূতাবাসের সামনে এই কুরআন পোড়ানোর ঘটনা ঘটেছে। পাশাপাশি ইরাকের পতাকাও পোড়ানো হয়েছে।

শুক্রবার (২১ জুলাই) সুইডেনের ইসলামবিদ্বেষী গোষ্ঠী ড্যানস্কে প্যাট্রিয়টার কোপেনহেগেন ইরাকি দূতাবাসের সামনে এই কুরআন পোড়ানোর ঘটনা ঘটায়। গোষ্ঠীটি জানিয়েছে, তারা এই কাজটি করেছে মূলত ইরাকে সুইডিশ দূতাবাসে হামলার প্রতিবাদে। গোষ্ঠীটি কোপেনহেগেনে কুরআন পোড়ানোর পাশাপাশি ইসলামবিরোধী বিভিন্ন স্লোগানও দেয়। ড্যানিশ পুলিশের উপস্থিতিতে গোষ্ঠীটি কুরআন পোড়ানোর মতো জঘন্য ঘটনা ঘটায়। পরে তারা কুরআন পোড়ানোর পুরো ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে।

গত বৃহস্পতিবার ভোরে সুইডেনে আবারও কুরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদে ইরাকি নাগরিকদের একটি দল বাগদাদের সুইডিশ দূতাবাসে হামলা চালায় এবং ভাঙচুর করে।

এদিকে, ইরাকের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল-সুদানি বাগদাদে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূতকে অবিলম্বে ইরাক ছাড়তে নির্দেশ দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ‘পবিত্র কুরআন পোড়ানো, ইসলামের পবিত্র বিষয়কে অবমাননা এবং ইরাকি পতাকা পোড়ানোর জন্য সুইডিশ সরকারের বারবার অনুমতি দেওয়ার কারণে ইরাক সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।’ সূত্র: ওপিইন্ডিয়া

বার্তাবাজার/এম আই