বিএনপির তিন অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী যুবদল, সেচ্ছাসেবক দল ও ছাত্রদলের উদ্যোগে তারুণ্যের সমাবেশ শুরু হয়েছে। সরকার পতনের দাবিতে চলমান এক দফা আন্দোলনে তরুণ প্রজন্মের সম্পৃক্ততা বাড়াতে ঢাকায় তারুণ্যের এই সমাবেশ আয়োজন করা হয়েছে।

শনিবার (২২ জুলাই) দুপুর ২টায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও শুরুতেই নেতাদের চাপে ভেঙে পড়ে সমাবেশ মঞ্চ। পরে বিকেল সাড়ে তিনটায় সমাবেশ শুরু হয়।

সমাবেশস্থল থেকে বিএনপির নেতাকর্মীরা বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিসহ অবিলম্বে সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দাবিতে স্লোগান দিচ্ছেন। এ দিন সমাবেশে যোগ দিতে সকাল থেকেই নেতাকর্মীরা সোহরাওয়ার্দী উদ্যান অভিমুখে আসতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে নেতাকর্মীদের উপস্থিতি। দুপুর নাগাদ সমাবেশস্থল কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে।

যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর সভাপতিত্বে তারুণ্যের এ সমাবেশ সঞ্চালনা করছেন যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম মিল্টন, সেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান ও ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।

ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের সমন্বয়ে এই তারুণ্যের সমাবেশ হচ্ছে। বিএনপির গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে তরুণ ভোটারদের অংশ নেওয়ার জন্য উজ্জীবিত করতেই রাজধানীসহ দেশের ছয়টি বড় শহরে ‘তারুণ্যের সমাবেশ’ কর্মসূচি ঘোষণা করে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল।

এরমধ্যে গত ১৪ জুন চট্টগ্রাম, ১৯ জুন বগুড়া, ২৪ জুন বরিশাল, ৯ জুলাই সিলেট ও ১৭ জুলাই খুলনায় ‘তারুণ্যের সমাবেশ’ হয়েছে। শনিবার (২২ জুলাই) ঢাকায় ‘তারুণ্যের সমাবেশ’ করার মধ্য দিয়ে এই কর্মসূচি শেষ হবে।

বার্তাবাজার/এম আই