ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার পাশ দিয়ে প্রবাহিত বারাশিয়া নদীতে অভিযান চালিয়ে আড়াই লাখ টাকা মূল্যের ৫০টি অবৈধ চায়না দুয়ারী জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। একইসঙ্গে নদীতে অবৈধভাবে তিনটি আড়াআড়ি বাঁশের বাঁধ অপসারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) দিনব্যাপী উপজেলার সদর ইউনিয়নের বাড়ইপাড়া সুইচগেট ও মহিষারঘোপ বাজার এলাকা সংলগ্ন বারাশিয়া নদীতে আলফাডাঙ্গা উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) লুৎফার রহমানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। পরে নদীর তীরে জব্দকৃত নিষিদ্ধ এ জালগুলো জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, আলফাডাঙ্গা থানার পুলিশ উপ-পরিদর্শক ইউনুছ আলী বিশ্বাস, উপজেলা মৎস্য অফিসের হিসাবরক্ষক মো. রিফাত শেখ প্রমুখ।

অভিযান শেষে আলফাডাঙ্গা উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) লুৎফার রহমান বার্তা বাজার’কে বলেন, ‘চায়না দুয়ারী জালে ছোট, বড় থেকে শুরু করে যে কোন জলজ প্রাণি একবার প্রবেশ করলে আর বের হতে পারে না। ফলে নদ-নদী, খাল-বিল ও জলাশয়ের দেশীয় প্রজাতির বিভিন্ন মাছসহ সকল প্রকার জলজ প্রাণি বিলুপ্ত হতে বসেছে। বাজারে নতুন আসা এ চায়না দুয়ারী জাল কারেন্ট জালের চেয়েও ভয়ংকর। তাই পরিবেশ ও মাছের জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষায় চায়না দুয়ারী জাল নিষিদ্ধ করেছে সরকার। ছোট মাছ রক্ষাতে ও উৎপাদন বৃদ্ধির স্বার্থে এবং মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ এ ধরনের জালের ব্যবহার বন্ধে নিয়মিতভাবে অভিযান অব্যহত থাকবে।’

বার্তাবাজার/এম আই