বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আমাদের লড়াই মুক্তিযুদ্ধের চেতনায় গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের। সেই মুক্তিযুদ্ধের চেতনার আলোকে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য লড়াই। মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াই।

বুধবার (১৯ জুলাই) বিকেল ৫টায় খুলনা নগরীর কে ডি ঘোষ রোডে বিএনপি কার্যালয় চত্বরে পদযাত্রাপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের লড়াই ক্ষমতায় যাওয়ার জন্য নয়। এ লড়াই ক্ষমতায় বসে যারা লুটপাটের মধ্য দিয়ে দেশের টাকা বিদেশে পাচার করছে তাদের বিতাড়িত করার জন্য। এ লড়াইয়ের মধ্য দিয়ে যে নিরপেক্ষ সরকার আসবে, সেই সরকারের অধীনেই নির্বাচন হবে। আমি আশা করবো যারা ক্ষমতায় আছেন সেই নির্বাচনে অংশগ্রহণ করবেন। রাগ করে, অভিমান করে অথবা পরাজিত হওয়ার ভয়ে ঘরে বসে থাকবেন না। এটা অঙ্গীকার করতে হবে।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, শান্তিপূর্ণ কর্মসূচির মধ্য দিয়ে এই সরকারকে শান্তিপূর্ণভাবে আহ্বান করছি, পদত্যাগ করুন। দেশে অরাজকতা সৃষ্টি করবেন না। ক্ষমতায় থাকার জন্য আর কোনো অন্যায় কাজ করবেন না।

পুলিশের উদ্দেশ্যে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, আজকে আমেরিকার ভিসা নীতি সংক্রান্ত বিধিনিষেধ আছে, সেই বিধিনিষেধ অমান্য করলে আপনারা শান্তিমিশনে যাওয়ার আর সুযোগ থাকবে না। তখন অশান্তির আগুনে জ্বলেপুড়ে মরতে হবে। দেশের ভাবমূর্তি এবং আপনাদের প্রাতিষ্ঠানিক ভাবমূর্তি নষ্ট হবে। আমরা পুলিশের বিরুদ্ধে আন্দোলন করছি না। আমরা আন্দোলন করছি ফ্যাসিবাদের বিরুদ্ধে। আমরা আন্দোলন করছি গণতন্ত্রের মুক্তির জন্য। আপনারা মানুষ হিসেবে জনগণের নিরাপত্তা প্রদান করবেন, এটাই আমাদের কাম্য।

তিনি আরও বলেন, অচিরেই কঠিন এবং কঠোর কর্মসূচি আমরা দেব এবং সেই কর্মসূচির মেয়াদ বেশি দিন হবে না। অল্প সময়ের মধ্যে বিদায় দেব। গণতান্ত্রিক যুদ্ধ করছে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তার নেতৃত্বে এই গণতান্ত্রিক যুদ্ধে আমরা জয়ী হব।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আপনাদের (আওয়ামী লীগ) কর্মসূচি আপনারা পালন করেন। কিন্তু বিএনপি যেদিন কর্মসূচি দেয়, আপনাদের গা এত চুলকায় কেন? শান্তির নামে অশান্তি সৃষ্টি করা অথবা আমাদেরকে ভয় দেখানোর চেষ্টা করেন কেন? সোজাপথে চলেন, শান্তির পথে চলেন। গণতন্ত্র ভুলে গেছেন, গণতন্ত্র মুখস্থ করতে চেষ্টা করেন। গণতন্ত্র বুঝতে চেষ্টা করেন, গণতন্ত্র বাড়াতে চেষ্টা করেন। তাহলে আপনারাও নিরাপদে থাকবেন এবং দেশের সকল মানুষ নিরাপদে থাকবে।

সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির আহ্বায়ক এসএম শফিকুল আলম মনা। সমাবেশ শেষে দলীয় কার্যালয় থেকে বের হওয়া পদযাত্রাটি জেলা স্টেডিয়াম এলাকায় গিয়ে শেষ হয়।

নগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন ও জেলা বিএনপির সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পির সঞ্চালনায় সমাবেশে বক্তৃতা করেন বিএনপির কেন্দ্রীয় তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, কেন্দ্রীয় সদস্য শেখ মুজিবর রহমান ও খান রবিউল ইসলাম রবি, জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খান, বিএনপি নেতা আবু হোসেন বাবু, কাজী নেহিমুল ইসলাম, একরামুল হক হেলাল, মো. মুজিবর রহমান, অ্যাডভোকেট তসলিমা খাতুন ছন্দা, আজাজা খানম এলিজা, ইস্তিয়াক হোসেন ইস্তি ও সজিব তালুকদার প্রমুখ।

বার্তা বাজার/জে আই