ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আশুগঞ্জ নদী বন্দর থেকে অভ্যন্তরীণ নৌপথে সব রকম নৌযান চলাচল বন্ধ রয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) রবিবার সকালে এই তথ্য জানায়।

এ কারণে বন্ধ হয়ে গেছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ আন্তজার্তিক নদী বন্দরের কার্যক্রম। বন্ধ রয়েছে পন্যবাহী কার্গো জাহাজ থেকে পন্য খালাস। এতে করে বন্দরে আটকা পড়েছে রড, সিমেন্ট, সারসহ বিভিন্ন পন্য নিয়ে আসা অর্ধ শতাধিক মালবাহী কার্গো জাহাজ। আশুগঞ্জ নদী বন্দরকে ২ নম্বর সর্তকতা সংকেত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ ছাড়া আশুগঞ্জ বন্দর থেকে ৬টি নৌ রুটে লঞ্চ ও নৌ চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ। আশুগঞ্জ থেকে নবীনগর-গৌকর্ন ঘাট, সাচনা, মারকুলি, অষ্ট্রগ্রাম, বাঙ্গলপাড়া, কামাইল চেহ নৌ রুটে বন্ধ রয়েছে লঞ্চ ও নৌ চলাচল।

আশুগঞ্জ নদী বন্দরের উপ পরিচালক রেজাউল করিম জানান, ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে বৈরী আবহাওয়ার কারণে নদী বন্দরকে ২ নম্বর সর্তকতা সংকেট দেখাতে বলা হয়েছে। এ জন্য বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে। আশুগঞ্জ থেকে সকল প্রকার নৌযানের চলাচল বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত  অভ্যন্তরীণ সব রুটে নৌ চলাচল বন্ধ থাকবে। ইতিমধ্যে  ঘূর্ণিঝড় ‘মোখা’র মোকাবেলায় একটি কল্ট্রোল রুম খোলা হয়েছে। এবং সকল নৌযানকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বার্তা বাজার/জে আই