হেফাজতে ইসলামের নেতা মাওলানা মামুনুল হকসহ কারাবন্দী আলেমদের মুক্তির দাবি জানিয়েছেন দেশের চারটি ইসলামি দলের শীর্ষ নেতারা। মঙ্গলবার (১৮ জুলাই) বিকেলে এক বিবৃতিতে তাঁরা এ দাবি জানান।

বিবৃতিদাতারা হলেন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি মাওলানা শায়খ জিয়াউদ্দিন, বাংলাদেশ খেলাফত মজলিসের আমির মাওলানা ইসমাইল নুরপুরী, খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত আমির মাওলানা আবদুল বাসিত আজাদ এবং বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমির মাওলানা সরোয়ার কামাল আজিজী।

বিবৃতিতে বলা হয়েছে, দীর্ঘদিন দেশের শীর্ষস্থানীয় অনেক আলেমকে ‘বিনা অপরাধে’ কারাগারে বন্দী করে রাখা হয়েছে। সর্বজন শ্রদ্ধেয় আলেমদের ন্যূনতম সম্মান দেখানো হচ্ছে না। তাঁরা যতটুকু আইনি সহায়তা পাওয়ার অধিকার রাখেন সে ক্ষেত্রেও বৈষম্য করা হচ্ছে। দেশের শান্তিপ্রিয় আলেম সমাজের সাংবিধানিক অধিকার ও মানবাধিকার হরণ করা হচ্ছে। শুধু তা–ই নয়, আদালত থেকে জামিন হওয়ার পরও আলেমদের কারাগারে বন্দী রাখার উদ্দেশ্যে উচ্চ আদালতের মাধ্যমে জামিন স্থগিত করা হচ্ছে অথবা নতুন মামলায় গ্রেপ্তার দেখানো হচ্ছে। যেসব আলেম ইতিমধ্যে কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন, মাসের বেশির ভাগ দিন হাজিরার জন্য আদালত থেকে আদালতে ঘুরপাক খেতে হচ্ছে তাঁদের।

তাই অবিলম্বে বিনা শর্তে কারাবন্দী আলেমদের মুক্তি দিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে। এতে মাওলানা মামুনুল হক, মুফতি মুনির হোসাইন কাসেমী, মাওলানা নুর হোসাইন নুরানী, মাওলানা রফিকুল ইসলাম মাদানী, মাওলানা মাহমুদুল হাসান গুনভীসহ যাঁরা এখনো কারাগারে মানবেতর জীবনযাপন করছেন, তাঁদের মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

বার্তাবাজার/এম আই