ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সফরে বিএনপির অর্জন কতটুকু তা নিয়ে প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার (১৮ জুলাই) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সামনে শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন আপনাদের কী দিয়ে গেছে? তত্ত্বাবধায়ক দিয়ে গেছে? শেখ হাসিনার পদত্যাগ দিয়ে গেছে? তাদের কাছে দাবি করেছেন, কী দিয়ে গেছে? কী পেয়েছেন? হাঁসের ডিম আর ঘোড়ার ডিম পেয়েছেন।

তারপরে আমেরিকার প্রতিনিধি দল এসেছে। কী দিবে? শেখ হাসিনার পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকার? দিয়ে গেছে ঘোড়ার ডিম। সংসদ বিলুপ্ত হবে না, শেখ হাসিনার পদত্যাগের প্রশ্নই উঠে না। অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো প্রধানমন্ত্রী নির্বাচনকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন, নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করবে।

বিকাল পৌনে চারটায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফির সভাপতিত্বে এই সমাবেশ শুরু হয়।

সমাবেশমঞ্চে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ত্রাণ ও দুর্যোগ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন।

মঙ্গরবার ও বুধবার বিএনপি যে পদযাত্রা কর্মসূচি দিয়েছে তার সমালোচনায় ওবায়দুল কাদের বলেন, “মির্জা ফখরুল কী বলেছেন? পদযাত্রা জয়যাত্রা, বিজয়যাত্রা। তাদের এই পদযাত্রা পরাজয়ের যাত্রা, পদযাত্রায় পতনযাত্রা শুরু হয়েছে।

“যতই লাফালাফি করেন কোনো লাভ হবে না। আমরা আমেরিকা, ইউরোপীয় ইউনিয়নকে বলেছি, আমরা নির্বাচনের আগে ও পরে শান্তি চাই। তত্ত্বাবধায়ক আমরা চাই না, চায় বিএনপি।

তিনি বলেন, বিএনপি মনে করছে ২০০১ আর ২০০৬ সালের মতো তত্ত্বাবধায়ক সরকার তাদের ক্ষমতায় দিয়ে যাবে। তাদের আশা গুঁড়েবালি। তত্ত্বাবধায়ক সরকার আমরা বিলুপ্ত করিনি, উচ্চ আদালত বাতিল করেছে। তারা আদালত মানে না, তারা আইন মানে না। নিজেদের মতো হলে সব মানে। বিএনপির তত্ত্বাবধায়ক সরকার আমরা মানি না। আমাদের কথা একটাই, বাংলাদেশের সংবিধানে যা লেখা আছে, আমরা সেটাই করব। নির্বাচন কমিশন সংবিধান অনুসরণ করবে, বাস্তবায়ন করবে। এর বাইরে যত কিছুই করুক, এক চুলও নড়ব না।

বিএনপি সকল শয়তানের দলের আসল ঠিকানা মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, যতই মারামারির চেষ্টা করেন কোনো লাভ হবে না। এই দেশে আওয়ামী লীগের শিকড় অনেক গভীরে। আমরা কারও কাছে মাথানত করব না। বাংলাদেশে সব শয়তানের দলের আসল ঠিকানা বিএনপি।

বিএনপিকে বিশ্বাস না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, তাদের কথার কোনো ঠিক নাই, একবার বলে এক দফা আবার বলে ৩২ দফা। মেরামত আপনাদের করতে হবে না। বিদ্যুতের নামে খাম্বা দিয়েছেন, মেরামত করেছেন খাম্বা। আপনাদের দেখানোর মত কী আছে?

বার্তাবাজার/এম আই