পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়িতে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশসহ উভয়পক্ষের অন্তত শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। ঘটেছে অগ্নি সংযোগের ঘটনা।

মঙ্গলবার (১৮ জুলাই) সকাল ১০টায় সদরের শাপলা চত্বর ও আশপাশ এলাকায় সংঘর্ষ শুরু হলে প্রায় সাড়ে ১২টা পর্যন্ত এই সংঘর্ষ চলে।

সকালে আওয়ামী লীগ পৌর শাপলা চত্বর দখল করলেও পরে বিএনপির র্কাযালয় থেকে নেতা কর্মীরা একত্রিত হয়ে বের হয়ে পৌর শাপলা চত্বর দখলে নেয়।

এতেই সংঘর্ষ বাঁধে। এসময় বিএনপির নেতা কর্মীরা পৌরসভা কার্যালয় ভাংচুর ও অগ্নিসংযোগ করে। পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষ চলাকালে খাগড়াছড়ি নির্বাহী ম্যাজিস্ট্রেট এরফান উদ্দীনের নেতৃত্বে দুপুর ১২টার দিকে বিজিবি মাঠে নেমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় দোকানপাট এবং যানবাহন চলাচল বন্ধ ছিলো।

সদর উপজেলা বিএনপির সভাপতি মফিজুর রহমান জানান, তাদের শান্তিপূর্ণ পদযাত্রায় আওয়ামী লীগ হামলা করে প্রায় ৫০ জন নেতাকর্মীকে আহত করে। তারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

জেলা আওয়মী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র নির্মল চৌধুরী বলেন, বিএনপি নেতা কর্মীরা পৌরসভা কার্যালয়ে ভাঙচুর ও আগুন জ্বালিয়ে দিলে আওয়ামী লীগ নেতা কর্মীরা এগিয়ে আসলে তাদের উপর হামলা চালানো হয়। এতে অর্ধশতাধিক নেতা কর্মী আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। তিনি পুলিশের নিষ্ক্রিয়তার কারণে এ ঘটনা ঘটেছে বলেও তিনি দাবি করেন।

তবে, এই ঘটনায় পুলিশ সুপার নাঈমুল হকের সাথে যোগাযোগ করা হলেও ফোনে তাকে পাওয়া যায়নি।

বার্তাবাজার/এম আই