রাজধানীতে এক দফা দাবি আদায়ে পদযাত্রা করবে বিএনপি। একই দিন শান্তি ও উন্নয়ন শোভাযাত্রার কর্মসূচি নিয়ে মাঠে থাকার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগও। দেশের প্রধান দুই রাজনৈতিক প্রতিপক্ষের পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। জনসাধারণ ও জানমালের নিরাপত্তা নিশ্চিতে নিয়মিত টহল কার্যক্রমও জোরদার করা হয়েছে। পুলিশের একাধিক সূত্রে এই তথ্য জানা গেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, সকালে বিএনপির শুরু হবে। এছাড়া আওয়ামী লীগের শান্তি সমাবেশ আছে। দুটি দলেরই নিরাপত্তার জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েন রাখার পরিকল্পনা হয়েছে।

তিনি বলেন, এসব কর্মসূচিতে পোশাক ছাড়াও বিভিন্ন গোয়েন্দা বিভাগের লোকজন সিভিলে ডিউটি করবে। তারা বিভিন্ন তথ্য সংগ্রহ করবে। কর্মসূচিতে যদি কেউ নাশকতার চেষ্টা করে তাৎক্ষণিকভাবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জান গেছে, গত ছয় মাসের ধারাবাহিকতায় আজ মঙ্গলবারও পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও বিএনপি। এদিন ঢাকাসহ সারাদেশের জেলা পর্যায়ে এবং পরের দিন শুধু রাজধানীতে কর্মসূচি পালন করবে দুই দল। সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি পদযাত্রা করবে। পাল্টা কর্মসূচি হিসেবে আওয়ামী লীগ শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করবে।

গত বুধবার (১২ জুলাই) নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ থেকে এক দফা দাবিতে এই কর্মসূচি ঘোষণা করে বিএনপি। দলটির পক্ষ থেকে জানানো হয়, সকাল ১০টায় গাবতলী থেকে কর্মসূচি শুরু হয়ে বিকেল ৪টা নাগাদ চলবে। গত বৃহস্পতিবার (১৩ জুলাই) কেন্দ্রীয় আওয়ামী লীগের সঙ্গে মহানগর ও সহযোগী সংগঠনের এক বৈঠকে শোভাযাত্রা কর্মসূচি ঠিক করে দলটি। দলটি জানায়, বিকেল ৩টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে তাদের কর্মসূচি শুরু হবে।

আওয়ামী লীগ
রাজধানী ঢাকায়ও বড় জমায়েতের প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীনরা। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনে রাজধানীতে কর্মসূচি পালনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

আজ (মঙ্গলবার) বিকেল ৩টায় ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে শান্তি ও উন্নয়ন সমাবেশ পালন করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। সমাবেশে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দলের কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ কয়েকজন নেতা সমাবেশে বক্তব্য দেবেন।

বিএনপি
গাবতলী থেকে রায় সাহেববাজার (বাহাদুর শাহ পার্ক) পর্যন্ত পদযাত্রা করবে বিএনপি। তাদের সঙ্গে যুগপৎ আন্দোলনে অংশগ্রহণকারী দলগুলো রাজধানীর বিভিন্ন স্থান থেকে পদযাত্রা কর্মসূচি পালন করবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গাবতলী থেকে শুরু হয়ে টেকনিক্যাল মোড়, মিরপুর ১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও তালতলা, বিজয় সরণি, কারওয়ান বাজার, এফডিসি, মগবাজার, মালিবাগ, কাকরাইল, নয়াপল্টন বিএনপি অফিস, ফকিরাপুল, মতিঝিল শাপলা চত্বর, ইত্তেফাক মোড়, দয়াগঞ্জ ও রায় সাহেববাজার মোড় পর্যন্ত নেতাকর্মীরা পদযাত্রা করবেন। দলীয় সূত্রে জানা গেছে, কর্মসূচিতে ব্যাপক লোকসমাগম করতে দলের সব ইউনিটকে নির্দেশ দেওয়া হয়েছে।

বার্তা বাজার/জে আই