বিএনপির পদযাত্রা ঘিরে নজরদারি বাড়িয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। পদযাত্রা কেন্দ্র করে উসকানির মাধ্যমে পরিস্থিতি ঘোলাটের পাঁয়তারা প্রতিহত করতে প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। মঙ্গলবার (১৮ জুলাই) গাবতলী থেকে বাহাদুর শাহ পার্ক এবং বুধবার (১৯ জুলাই) আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত পদযাত্রার পথে একদিকে নিরাপত্তা অন্যদিকে যানজটের ভোগান্তির কথা মাথায় রেখে কাজ করবে মাঠে থাকা পুলিশ সদস্যরা। কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই এ কর্মসূচি শেষ হবে— এমনটাই প্রত্যাশা করছে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। তবে কেউ যদি কোনও ধরনের উসকানি দিয়ে অপ্রীতিকর ঘটনার পাঁয়তারা করে সে ক্ষেত্রে প্রস্তুত থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র বলছে, বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে ডিএমপির প্রতিটি সদস্যকে নিজেদের নিরাপত্তার জন্য বুলেটপ্রুফ জ্যাকেট ব্যবহার করার মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে। সেই সঙ্গে দায়িত্ব পালনের সময় মাঠ পর্যায়ের সদস্যদের সশস্ত্র হয়ে নিজেদের নিরাপত্তার বিষয় পর্যবেক্ষণ করে অবস্থা অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। আর এসব বিষয় ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং সংশ্লিষ্ট থানা এলাকার কর্মকর্তারা দেখ-ভাল করছেন।

বিএনপির এই কর্মসূচির দিনে অফিস-আদালত-শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকায় একদিকে যানজটের ভোগান্তি অন্যদিকে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চ্যালেঞ্জ নিয়ে মাঠে থাকবে পুলিশ। পদযাত্রা দুটি কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ করতে চায় ডিএমপি। সেই সঙ্গে মঙ্গলবার (১৮ জুলাই) আওয়ামী লীগের ডাকা শান্তি ও উন্নয়নের শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রাটি ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউটের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে ধানমন্ডি ৩২ নম্বরে গিয়ে শেষ হবে।

গত ১২ জুলাই নয়া পল্টনে বিএনপির সমাবেশ এবং বায়তুল মোকাররম এলাকায় আওয়ামী লীগের সমাবেশকে কেন্দ্র করে রাজধানীজুড়ে ছিল গণপরিবহন সংকট। বড় ২ দলের আসন্ন কর্মসূচির দিন আবারও ভোগান্তিতে পড়তে হবে এমনটাই আশঙ্কা করছেন নগরবাসীর অনেকে।

ডিএমপির অতিরিক্ত কমিশনের ক্রাইম অ্যান্ড অপস ড. খ মুহিদ উদ্দিন বলেন, বিএনপির পদযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে যে কোনও ধরনের বিশৃঙ্খলা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিজেদের নিরাপত্তার বিষয় নিশ্চিত করে সার্বিক আইনশৃঙ্খলা নিরাপত্তায় কাজ করবে।

যা বলছে ট্রাফিক বিভাগ

রাজনৈতিক কর্মসূচি বিষয়ে ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান চৌধুরী বলেন, রাজনৈতিক কর্মসূচির দিনগুলোতে যেন জনগণের ভোগান্তি কম হয় সে বিষয়ে খেয়াল রেখে আমাদের ট্রাফিক পুলিশকে কাজ করে যেতে হয়। এরকম দিনগুলোতে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করি।

জনগণের প্রয়োজনের তাগিদেই সড়কে গণপরিবহন চলে উল্লেখ করে তিনি বলেন, পরিবহন ব্যবস্থাপনা যাতে সুষ্ঠু থাকে সে বিষয়ে আমরা বিশেষ নজর রাখবো। সপ্তাহের কর্মব্যস্ত দিনগুলোতে রাজনৈতিক কর্মসূচি পরিহার করার পরামর্শ থাকবে রাজনৈতিক দলগুলোর প্রতি।

বার্তা বাজার/জে আই