কুমিল্লার দেবীদ্বার পৌরসভার প্রথম নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে ১৭ জুলাই (সোমবার)। এ নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৮জন প্রার্থী। এদের মধ্যে ২ জন প্রার্থীই জামানত হারিয়েছেন। নির্বাচনের বিধি অনুযায়ী ভোট কম পাওয়ায় জামানত বাজেয়াপ্ত হতে যাচ্ছে। মোট প্রদত্ত ভোটের ৮ শতাংশের কম ভোট পাওয়ায় এ ২ মেয়র প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হচ্ছে।

নির্বাচনে আওয়ামী লীগের নৌকা মার্কার দলীয় মেয়র প্রার্থী সাইফুল ইসলাম শামীম ৭ হাজার ৭৭১ ভোটের ব্যবধানে (নারকেল গাছ) মার্কার প্রার্থী আবুল কাশেমকে পরাজিত করে মেয়র হন। সাইফুল ইসলাম শামীম পান ১২ হাজার ১৪৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবুল কাশেম চেয়ারম্যান নারকেল গাছের প্রতীকের স্বতন্ত্র প্রার্থী পান ৭ হহাজার ৭৭১ ভোট।

জামানত হারানো ২ মেয়র প্রার্থীরা হলেন- এডভোকেট মোহাম্মদ সাইফুল ইসলাম সরকার (জগ) প্রতীক। তিনি ভোট পেয়েছেন ২৩১ ভোট ও মোহাম্মদ শরিফুল ইসলাম সুমন (চামচ) প্রতীক ভোট পেয়েছেন ৩২৩ ভোট।

দেবীদ্বার পৌরনির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৪৪ হাজার ৫০৯ জন। দেবীদ্বার ৯টি ওয়ার্ডে ১৪ টি ভোটকেন্দ্রের ১২৪টি ভোট কক্ষে ভোট পড়েছে ২৯ হাজার ৬৪২ জন। এর মধ্যে ভোট বাতিল হয়েছে ৭৭টি। শতকরা হিসাবে ভোট পড়েছে ৬৬ দশমিক ৫৯।

জানা যায়, জামানত হারানো ২ মেয়র প্রার্থীর মধ্যে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন জগ প্রতীকের প্রার্থী মোহাম্মদ শরিফুল ইসলাম সুমন। তার প্রাপ্ত ভোট হচ্ছে ৩২৩টি। তার পরের অবস্থানে রয়েছেন এডভোকট মোহাম্মদ সাইফুল ইসলাম সরকার। তিনি পেয়েছেন ২৩১ ভোট।

দেবীদ্বার পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুর আলম বলেন, নির্বাচনে জামানত ফেরত পেতে হলে প্রার্থীকে মোট প্রদত্ত ভোটের সাড়ে ৮ শতাংশের এক অংশ হতে হয়। ২ মেয়রপ্রার্থী প্রদত্ত ভোটের সাড়ে ৮ শতাংশের কম ভোট পেয়েছেন। যে ভোট কাস্টিং হয়েছে তাতে ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট অন্তত একজন প্রার্থীর পেতে হবে। তা না হলে ওই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে।

বার্তাবাজার/এম আই