ডেঙ্গু মোকাবিলায় কথায় নয় কাজে বিশ্বাস করেন বলে মন্তব্য করেছেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা। সোমবার (১৭ জুলাই) সন্ধ্যায় বার্তা বাজার প্রতিনিধিকে এমনটা জানান তিনি।

ডা. সায়েমুল হুদা বলেন, ডেঙ্গু মোকাবিলায় সাভার উপজেলা স্বাস্থ্য বিভাগ আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে আমরা শুধু কথায় নয়, কাজে বিশ্বাসী। আমার নির্দেশনায় সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল চিকিৎসক, নার্স, স্বাস্থ্য সহকারী, সিএইচসিপি, এমএইচভি সকলেই ইপিআই কাজের পাশাপাশি প্রাথমিকভাবে নিজ নিজ বাড়িঘর, এরপর প্রতিবেশীসহ ‘ডোর টু ডোর’ মশা নিধনে স্বাস্থ্য শিক্ষা দিয়ে যাচ্ছেন। তারা সচেতন করার পাশাপাশি, মশক নিধনও করছেন।

ডা. হুদা আরও জানান, ডেঙ্গুর কারণে আমাদের একটি প্রাণ অকালে চলে যাক, আমরা সেটা চাই না। আমরা চাই জনগণকে সম্পৃক্ত করে ডেঙ্গু মোকাবিলা করতে। একইসাথে সকল জনপ্রতিনিধি, সাংবাদিক, স্বেচ্ছাসেবক সহ সকল পর্যায়ের মানুষকে সমন্বিত করে জনস্বার্থে ডেঙ্গুর বিরুদ্ধে এক গণআন্দোলন গড়ে তুলতে চাই। এভাবেই ডেঙ্গু মোকাবিলা সম্ভব।

এসময় তিনি সচেতন সাভারবাসীকে নিজ নিজ দায়িত্বে যার যার আঙ্গিনা পরিচ্ছন্ন রাখার আহ্বান জানান।

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্যানুযায়ী, গত ২৪ ঘন্টায় নতুনভাবে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ২জন এবং কাউকে ‘রেফার’ করা হয় নাই। সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বর্তমানে ৬জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি রয়েছেন। জুলাই মাসে এখানে মোট ভর্তি রোগীর সংখ্যা ২০জন। এর মধ্যে ১৫জন পুরুষ এবং ৫জন মহিলা। গত মাসে মোট ৮জন রোগীকে ‘ডিসচার্জ’ করা হয়েছে এবং মোট ৬জনকে ‘রেফার’ করা হয়েছে। এখনও পর্যন্ত সাভারে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কেউ মারা যায় নাই।

বার্তাবাজার/এম আই