“আমরা সবাই দায়িত্ব নিব, ডেঙ্গু মুক্ত দেশ গড়বো” প্রতিপাদ্য নিয়ে ঢাকার সাভারে ডোর টু ডোর মশক নিধন ক্রাশ প্রোগ্রাম সম্পন্ন হলো। সোমবার (১০ জুলাই) সকাল দশটা থেকে দুপুর ১টা পর্যন্ত সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সাভার পৌরসভা ও আশেপাশের এলাকায় জনস্বার্থে ও জনসচেতনতায় ডেঙ্গু সতর্কতা প্রতিরোধ মূলক ব্যবস্থা হিসেবে এই ক্রাশ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

৭/১ এভিনিউ জুনায়েদ টাওয়ার এর পরিচালনা পর্ষদের আয়োজনে এবং সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগ এবং পরিকল্পনায় দিনব্যাপি সাভারের বিভিন্ন এলাকায় মশক নিধনে কাজ করেন স্বেচ্ছাসেবী এবং সচেতন এলাকাবাসী।

উল্লেখ্য, সাভারে ডেঙ্গু রোগের প্রকোপ বাড়াতে এবং এটা যাতে মহামারী আকার ধারণ করতে না পারে, সে লক্ষ্যে কাজ করছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। রাষ্ট্রের প্রতিটি নাগরিককে দায়িত্ব নিয়ে মশক নিধনে কাজ করতে হবে বলে জানিয়েছেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা।

এ ব্যাপারে তিনি গণমাধ্যমকে জানান, বিগত বছরগুলোর তুলনায় এই বছর ডেঙ্গু রোগ অনেক মহামারী আকার ধারণ করেছে। এই বছর ডেঙ্গু রোগীদের পর্যবেক্ষন করে দেখা গেছে যে, ডেঙ্গু হলে সামান্য জ্বরেই হার্ট, কিডনি ও ব্রেইন আক্রান্ত হচ্ছে। সাথে রোগীর দ্রুত শকে যাওয়ার আশংকা বাড়ছে। তাই ডেঙ্গু প্রতিরোধে সকলকে যথেষ্ট সচেতন থেকে নিজ নিজ জায়গা থেকে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, আজকের এই প্রোগ্রাম মূলত সাভারের সকল এলাকার বাড়ির মালিকদের সচেতন করার জন্য। বিভিন্ন এলাকার সকল বাড়ির মালিকেরা এলাকাভিত্তিক এরকম ক্রাস প্রোগ্রাম করবেন। কারণ আপনার বাড়ি এবং এর সংলগ্ন অংশে উপজেলা প্রশাসন কিংবা পৌরসভা এসে পরিষ্কার করে দেবে না, আপনাকেই নিজ দায়িত্বে করতে হবে। আমাদের পৌরসভার মেয়র মহোদয় জানিয়েছেন, পৌরসভার বিভিন্ন ড্রেণ ও জলাশয়ে যাতে মশা বংশবিস্তার না করতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা তিনি নিবেন। আজকে তিনিও আমাদের সাথে এই প্রোগ্রামে অংশ নিয়েছেন।

ডা. সায়েমুল হুদা জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন এলাকায় নজরদারি চালানো হবে। কারও বাড়িতে লার্ভা পাওয়া গেলে মোবাইল কোর্টের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তাই যার যার বাড়ি নিজ দায়িত্বে পরিচ্ছন্ন রাখবেন। এছাড়া, জ্বর আসামাত্রই ডেঙ্গু পরীক্ষা করাবেন। সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও আমিনবাজার ২০ শয্যা হাসপাতালে বিনামূল্য এই পরীক্ষা করানো হবে।

প্রসঙ্গত, গত ২৪ ঘন্টায় সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুনভাবে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ২ জন, রেফারেড ডেঙ্গু রোগীর সংখ্যা ১ জন। বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিন জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে।

বার্তাবাজার/রাহা