কুমিল্লার দেবীদ্বার পৌরসভা নির্বাচনে দলের সিদ্ধান্ত অমান্য করে মেয়র প্রার্থী হওয়ায় পৌর আওয়ামী লীগের সভাপতিসহ দুই নেতাকে বহিষ্কার করা হয়েছে বৃহস্পতিবার কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. সাইফুল ইসলাম রাজীবের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বহিষ্কৃত নেতারা হলেন- দেবীদ্বার পৌর আওয়ামী লীগের সভাপতি মো. আবুল কাশেম ও পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের সভাপতি এমএ কাইয়ূম ভূঁঞা। বিষয়টি নিশ্চিত করেছেন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি মো. রহুল আমিন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, দেবীদ্বার পৌরসভা নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের লিখিত অভিযোগের ভিত্তিতে বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রের বিধি ৪৭ (১১) ধারা মোতাবেক দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে দেবীদ্বার পৌর আওয়ামী লীগের সভাপতি মো. আবুল কাশেম ও পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের সভাপতি এমএ কাইয়ূম ভূঁঞাকে দলীয় সকল পদ থেকে বহিষ্কার করা হয়। যা বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে কার্যকর বলে গণ্য করা হবে। তবে এ বিষয়ে ভিন্ন কথা বলছেন দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম সফি উদ্দিন।

তিনি বলেন, ‘কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ এমন নোটিশ দিতে পারেন না। তারা বড়জোড় সুপারিশ করতে পারবেন। দলীয় সভানেত্রী ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বহিষ্কার করার একমাত্র ক্ষমতা রাখেন।’

এ বিষয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রহুল আমিন বলেন, ‘দেবীদ্বার পৌর আওয়ামী লীগের সভাপতি মো. আবুল কাশেম চেয়ারম্যান ও পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের সভাপতি এমএ কাইয়ূম ভূঁঞা বহিস্কার করা হয়েছে এটি কেন্দ্রীয় সিদ্ধান্ত। এ সিদ্ধান্তটি কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সবাইকে অবগত করেছেন। দীর্ঘ ২১ বছর পর আগামী ১৭ জুলাই দেবীদ্বার পৌরসভায় প্রথম বারের মতো ভোট অনুষ্ঠিত হবে। আর এ ভোট হবে ইভিএম পদ্ধতিতে।’

জানতে চাইলে দেবীদ্বার পৌর আওয়ামীলীগের সভাপতি হাজী আবুল কাশেম চেয়ারম্যান বলেন, আওয়ামীলীগের দলীয় প্রার্থী নির্বাচন করতেও কোন নিয়মনীতি মানা হয়নি তেমনি বহিস্কার করতেও কোন গঠনতন্ত্রের তোয়াক্কা করেনি। নির্বাচনের মাঠে আছি আওয়ামীলীগ নেতাকর্মীদের জন্য বিজয় ছিনিয়ে আনার জন্য, তৃণমূল আওয়ামীলীগ নেতাকর্মী ও সাধারন ভোটাররা আমার সাথে আছে তাই আমিও মাঠে আছি।

বার্তা বাজার/জে আই