হঠাৎ সংবাদ সম্মেলন করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তামিম ইকবাল। অবসরের ঘোষণা দেওয়ার সময় তামিম আবেগতাড়িত হয়েছেন। কেঁদেছেন। তামিম কি অভিমানেই ক্রিকেট ছেড়ে দিলেন—এমন একটা প্রশ্ন আসছে। আর সেই প্রশ্নের তীর বিসিবির দিকে। তবে বিসিবি অবাক তামিমের সিদ্ধান্তে।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডের আগে তামিম জানিয়েছিলেন, তিনি পুরোপুরি ফিট না থাকলেও খেলবেন। তাঁর এই মন্তব্য স্বাভাবিকভাবে নিতে পারেনি কোচ চণ্ডিকা হাথুরুসিংহে ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিষয়টি নিয়ে পাপন একটা জাতীয় দৈনিকে ক্ষুব্ধ প্রতিক্রিয়াও জানান। তবে তামিম যে এভাবে আকস্মিকভাবে অবসরের ঘোষণা দেবেন, সেটি ভাবতে পারেনি বিসিবি।

বিশ্বকাপ ও এশিয়া কাপের মাত্র দুই-তিন মাস আগে অধিনায়কের অবসরের সিদ্ধান্ত বড় ধাক্কাই হয়ে এসেছে বিসিবির কাছে। আজ দুপুরে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে আলোচনা করছি। এরপর সংবাদ সম্মেলন করে জানাব। তবে এটা অপ্রত্যাশিতই…।’ বিসিবির এক নির্বাচক মনে করিয়ে দিলেন, গত বছরও একইভাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তামিম। তাঁর মতে, এটা একেবারেই ইমোশনাল হয়ে সিদ্ধান্ত নিয়েছেন তামিম।

তামিমের আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেওয়ায় বিসিবিকে একই সঙ্গে দুটি বিষয় নিয়ে ভাবতে হচ্ছে। খুব দ্রুত সময়ে একজন অধিনায়ক খুঁজতে হবে। একই সঙ্গে বড় দুটি টুর্নামেন্টের আগে একজন অভিজ্ঞ ওপেনারকে হারিয়ে ফেলাটাও অনেক বড় ধাক্কা হয়ে এসেছে বাংলাদেশ দলের জন্য।

বার্তাবাজার/এম আই