সুইডেনে কোরআন শরিফ পোড়ানোর ঘটনায় ঢাকায় সে দেশের চার্জ দ্য এ্যাফেয়ারর্স-সিএডিকে (ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত) ডেকে নিন্দা ও জড়িত ব্যক্তির শাস্তি দাবি করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

মঙ্গলবার রাতে জাতীয় সংসদের অধিবেশনে ৩০০ বিধিতে দেওয়া বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

একে আব্দুল মোমেন বলেন, আমরা প্রধানমন্ত্রীর নির্দেশনায় ইতোমধ্যে সুইডেনের আমাদের দেশের সিএডি তাকে আমরা মন্ত্রণালয়ে ডেকে এনেছিলাম এবং আমরা এই ব্যাপারে বাংলাদেশের জনগণের, এই ধরনের কোরআন শরিফ পোড়ানো, এটার তীব্র নিন্দা করি। সেই সাথে আমরা দাবি করি তারা যেনো এই দুষ্টু লোকের শাস্তি দেয়।

রাষ্ট্রদূত জানিয়েছেন সুইডেন সরকার এই জন্যে তারা এপোলজি চেয়েছে এবং যে ব্যক্তি এই কাজটি করেছে তাকে তারা গ্রেফতার করেছে। এই লোকটি বলেছিলো যে সে শুধু তার বক্তব্য প্রকাশ করবে। কিন্তু সেইখানে যে কোরআন শরিফ জ্বালাবে সেই কথাটা বলেনি। সেই জন্যই তাকে গ্রেফতার করা হয়েছে। হিট ট্রেট বেনামা যা তাদের দেশের আইনে এটা প্রচার করতে পারে না। আমাদের মতো আরও অনেকগুলো মুসলিম রাষ্ট্র প্রতিবাদ করেছে এবং আমরা মোটামোটি আনন্দিত যে তারা ব্যবস্থা নিয়েছে।

এর আগে তরীকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজভান্ডারি পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে সুইডেনে কোরআন শরিফ পোড়ানের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান। তিনি সুইডেনের রাষ্ট্রদূতকে ডেকে এই ঘটনার প্রতিবাদ করার দাবি জানান।

বার্তাবাজার/এম আই