পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের গুলিতে সুজন আলী (২৭) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার (৪ জুলাই) রাতে রংপুরের একটি প্রাইভেট ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। পরে গভীর রাতে মরদেহটি তার বাড়িতে নেয়া হলে গোপনে দাফন করার চেষ্টা করা হয়।

থানা পুলিশ খবর পেয়ে মরদেহের প্রাথমিক সুরতহাল শেষে বুধবার (০৫ জুলাই) সকালে ময়নাতদন্তের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মর্গে প্রেরণ করেন।

এর আগে সোমবার (৩ জুলাই) ভোর রাতে উপজেলার দেবনগড় ইউনিয়নের ডাঙ্গাপাড়া এলাকার সুকানী বিওপির বাংলাদেশ- ভারত সীমান্তের মেইন পিলার ৪৪০ এর ৪ নম্বর সাব পিলার এলাকায় এই দুর্ঘটনাটি ঘটে। নিহত সুজন একই ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের মৃত আনারুল ইসলামের ছেলে।

খোঁজ নিয়ে জানা যায়, গত সোমবার ভোর রাতে স্থানীয় ৬/৭ জন চোরাকারবাড়ীসহ সুজন চোরাই পথে ভারতে গরু আনার জন্য তেতুঁলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের ডাঙ্গাপাড়া এলাকা দিয়ে নীলফামারী ৫৬ বিজিবির অধীনস্থ সুকানী বিওপির বাংলাদেশ-ভারত সীমান্তের মেইন পিলার ৪৪০এর ৪ নম্বর সাব পিলার এলাকা দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে।

এসময় ভারতের মদনবাড়ী বিওপির বিএসএফ সদস্যরা তাদেরকে লক্ষ্য করে এলোপাথারী গুলি ছুঁড়লে আঘাত পেয়ে গুরুতর আহত হয় সুজন। পরে তাকে স্থানীয়দের সহায়তায় উদ্ধার করে পুলিশি ঝামেলা এড়াতে রংপুরের প্রাইভেট ক্লিনিকে নেয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

দেবনগড় ইউনিয়নের চেয়ারম্যান সোলেমান আলী বলেন, সুজন নামে স্থানীয় একজন সড়ক দুঘটনায় মারা গেছে মর্মে সংবাদ পাই। পরে খোঁজ নিয়ে জানতে পারি ভারতে গরু আনতে গিয়ে বিএসএফের গুলিতে তার মৃত্যু হয়েছে। পরে তেতুঁলিয়া মডেল থানা পুলিশ ও সুকানী বিওপি বিজিবির ফোন পেয়ে আমি নিহতের বাসায় যাই। বর্তমানে তার মরদেহ ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

পঞ্চগড়ের পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা বিএসএফের গুলিতে সুজন নামে এক যুবকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে সুরতহাল করেছে। সুরতহালে তার উরু ও গোপন অঙ্গে গুলি লাগার প্রমাণ মিলেছে।

বুধবার সকালে লাশ পোষ্টমোর্টেমের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এ ব্যাপারে থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। তবে পরিবার যদি কোন অভিযোগ করে তাহলে আইনী প্রক্রিয়া গ্রহণ করা হবে।

নীলফামারী ৫৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল আসাদুজ্জামান হাকিম গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যুর সত্যতা নিশ্চিত করে বলেন, কিভাবে আর কার গুলিতে মারা গেছে তা নিশ্চিত হতে বিজিবি খোঁজ খবর নিচ্ছে।

বার্তাবাজার/এম আই