লোকসানের অজুহাত দেখিয়ে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দুদিন কাঁচা মরিচ আমদানি বন্ধ রাখার পর আজ বুধবার থেকে আবারও আমদানি শুরু করেছে তিনটি আমদানিকারক প্রতিষ্ঠান। এসব কাঁচা মরিচ ঢাকাসহ বিভিন্ন জেলায় সরবরাহ করা হবে বলে জানিয়েছেন আমদানিকারকেরা। যার ফলে কমতে শুরু করেছে দাম। একদিনের ব্যবধানে কেজি প্রতি ৩০ টাকা কমে বিক্রি হচ্ছে ২২০ টাকায়, যা মঙ্গলবার বিক্রি হয়েছে ২৫০ টাকায়। বাজারে সরবরাহ বেশি, সেই সঙ্গে ভারত থেকে কাঁচা মরিচ আমদানির কারণে কমতে শুরু করেছে দাম বলছেন ব্যবসায়ীরা। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে।

বুধবার (৫ জুলাই) বিকেলে হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

হিলি বাজারের কাঁচা মরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, ঈদের ছুটি শেষে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি হচ্ছে। সেই খবরে মোকামগুলোতে কমতে শুরু করেছে কাঁচা মরিচের দাম। বর্তমানে প্রতি কেজি কাঁচা মরিচ ২২০ টাকা দরে বিক্রি হচ্ছে। আমরা কম দামে কিনে কম দামে বিক্রি করছি। যদি ভারত থেকে কাঁচামরিচ আমদানি অব্যাহত থাকে তাহলে বাজারে দাম আরও অনেকটাই কমে যাবে।

হিলি কাস্টমসের তথ্য মতে, বুধবার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভারতীয় চারটি ট্রাকে প্রায় ৩০ মেট্রিকটন কাঁচা মরিচ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

বার্তা বাজার/জে আই