কাবুলিওয়ালা, চাচ্চু, দাদিমা, ১ টাকার বউ, অবুঝ শিশু এসব চলচ্চিত্রের মাধ্যমে ব্যাপক দর্শক প্রিয়তা পায় প্রার্থনা ফারদিন দীঘি। শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে পা রেখেই ‘তারকাখ্যাতি’ পান এই নায়িকা।

তিনি তার অভিনয়ের মাধ্যমে মুগ্ধতা ছড়িয়েছেন সকল বয়সী মানুষের কাছে। ফলস্বরূপ তার অনুরাগীর সংখ্যাও বেশ। তবে অনেকের মনেই দীঘিকে নিয়ে একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, তা হলো— দীঘি হিন্দু না মুসলিম ধর্মের অনুসারী?

কেননা দীঘির মা অভিনেত্রী দোয়েল ইসলাম ধর্মের অনুসারী হলেও বাবা সুব্রত চক্রবর্তীকে হিন্দু ধর্মের অনুসারী বলে জানেন দর্শক। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঁকি দেয়— কার ধর্ম বেছে নিয়েছেন দীঘি, বাবা নাকি মায়ের?

সম্প্রতি একটি সাক্ষাৎকারে এ প্রশ্নের উত্তর দিয়েছেন দীঘি। তিনি বলেন, অনেকের মধ্যে আমাকে নিয়ে এই প্রশ্নটি উঁকি দেয়। আমার বাবা চিত্রনায়ক সুব্রত হিন্দু ধর্মের অনুসারী ছিলেন। কিন্তু মাকে বিয়ের পর তিনি ইসলাম ধর্মগ্রহণ করেন। তারপর থেকে আমাদের পরিবার ইসলাম ধর্মের অনুসারী। আমি, আমার ভাইও ইসলাম ধর্ম পালন করি। তবে আমি বিশ্বাস করি, ধর্ম যার যার উৎসব সবার।

প্রসঙ্গত, ছোটবেলায় একটি বিজ্ঞাপনের মাধ্যমে শোবিজে পথচলা শুরু হয়েছিল দীঘির। প্রথম কাজেই পেয়েছিলেন জনপ্রিয়তা। তার পরের গল্প সবার জানা। পরিণত বয়সে চিত্রনায়িকা হিসেবে দীঘির শুরু নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টুর হাত ধরে। তার নির্মিত ‘তুমি আছ, তুমি নাই’ ছবিতে অভিনয় করেছেন তিনি। এর পর ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ছবিতে অভিনয় করেছেন।

বার্তাবাজার/এম আই