আট বছর আত্মগোপনে থাকার পর মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ওয়ারেন্টভুক্ত পলাতক আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব-৭।

বুধবার (০৫ জুলাই) সকালে বিষয়টি নিশ্চিত করেন র‍্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মোহাম্মদ নুরুল আবছার।

তিনি জানান, গ্রেফতার আব্দুস শুক্কুর (৭৭) কক্সবাজারের মহেশখালী থানাধীন গুলগুলিয়াপাড়ার মৃত আলী রেজার ছেলে। তার বিরুদ্ধে মহান মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর সাথে মিলে কক্সবাজার জেলায় খুন, ধর্ষণ, লুটপাটসহ নানান মানবতাবিরোধী অপরাধের অভিযোগ ছিল। মানবতাবিরোধী অপরাধের অভিযোগ পাওয়ায় আব্দুস শুক্কুরের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। পরবর্তীতে তদন্তকারী সংস্থা তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ আব্দুস শুক্কুরের বিরুদ্ধে ২০১৫ সালে ২১ মে গ্রেফতারি পরোয়ানা জারি করে। যার পরিপ্রেক্ষিতে গত ৩ জুলাই কক্সবাজার জেলা সদর থানার রুমানিয়াছড়া এলাকায় অভিযান চালিয়ে পলাতক আসামি আব্দুস শুক্কুরকে গ্রেফতার করা হয়।

তিনি আরও বলেন, গ্রেফতার এড়াতে আব্দুস শুক্কুর এতদিন বিভিন্ন পরিচয়ে দেশের বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াতেন। কিন্তু গোয়েন্দা নজরদারিতে তিনি শেষ পর্যন্ত গ্রেফতার হন। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণেন জন্য তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বার্তাবাজার/রাহা