প্রবাস জীবনের ১১ বছরে অর্জিত সম্পদ খুইয়েছেন নিজ ভাইয়ের কাছেই। নানান সমস্যায় জর্জরিত স্ত্রী বিয়োগে ময়েন (৫০) নতুন করে প্রবাস জীবনে ফেরত যেতে স্বপ্ন দেখছেন, চাইছেন সহযোগিতা।

লালমনিরহাটের আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের উত্তর গোবধা কাশিয়া বাড়ি এলাকার বাসিন্দা ময়েন উদ্দিন। তিনি দুবাই শহরে এক যুগের মত সময় বাবুর্চির কাজ করেছেন। সেখানে থাকা অবস্থায় স্বপ্ন দেখেছিলে নিজ দেশে ফিরে প্রবাস জীবনের সঞ্চিত টাকা দিয়ে আরাম আয়েশের জীবন পার করবেন কিন্ত সে স্বপ্ন গুড়েবালিতে পরিনত হয়েছে। আর এটি হয়েছে তার আপন ভাই আইনুন্দিনের কারণে। ময়েনের নিজস্ব কোন ব্যাংক একাউন্ট না থাকার জন্য নিজের টাকা জমা করতেন ভাইয়ের একাউন্টে। তার ভাই আইনুন্দিনও থাকতেন তারই সাথে। করোনা মহামারি শুরু হলে নিজ দেশে চলে আসেন ময়েন। দেশে এসে তার সঞ্চিত টাকা ভাইয়ের কাছে ফেরত চাইলে টাকা ফেরত দিতে অস্বীকার করেন আইনুন্দিন।

এরই মাঝেই অসুস্থ হয়ে পড়েন তার স্ত্রী লাইলী বেগম। সব কুল হারিয়ে ফেলা ময়েন উপায়ান্তর না পেয়ে স্ত্রীর চিকিৎসা করা অর্থের জন্য আবেদন করেন বিভিন্ন সরকারী বেসরকারি সংস্থার অনুকুলে। পরে সরকারি অনুদানের ৫০০০ টাকা মিললেও লাইলি বেগমের চিকিৎসার জন্য সে টাকা ছিল অপ্রতুল। সঠিকভাবে সঠিক সময়ে চিকিৎসা করতে না পারায় একদিন হঠাৎ করেই পরলোকগমন করেন তার স্ত্রী লাইলী।

ভাইয়ের কাছে প্রতারণা শিকার হওয়ার স্ত্রীর বিয়োগ সবকিছু মিলে দুচোখে অন্ধকার দেখা ময়েন বিয়ে বাড়ী বা বিভিন্ন অনুষ্ঠানে গান গাওয়া শুরু করেন।সেখান থেকে যা আসে তাই দিয়ে কোন রকমে দিন পার করেন। ময়েন আবার নতুন করে স্বপ্ন দেখছেন বিদেশী পাড়ি জমার, ইতিমধ্যে কিছু টাকাও সংগ্রহ করেছেন। সমাজের বিত্তবানদের কাছে আর্থিক সহযোগিতার আবেদন করেছেন যেন আবার ও প্রবাস জীবনে গিয়ে একটু সুখে দিন কাটাতে পারেন।

বার্তাবাজার/এম আই