এমপিও নীতিমালা সংশোধনের দাবিতে শেরপুরে শিক্ষকদের মানববন্ধন

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ সংশোধন করে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণকে অন্তর্ভূক্ত করার দাবিতে শেরপুর এক মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। ৩ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১১টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে ওই মানবন্ধনটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম শেরপুর জেলা কমিটির আহ্বায়ক হাবিবুর রহমানের সভাপতিত্বে ও সদস্য এমদাদুল হকের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে সদস্য সচিব মিজানুর রহমান, যুগ্ম আহ্বায়ক মেহেদি হাসান সুরুজ, যুগ্ম আহ্বায়ক এমদাদুল হক, জমসেদ আলী কলেজের প্রভাষক লিপি পারভীন, রুবেল মিয়া, গোলাম কিবরিয়া, হান্নান, মোরছালীন, মোস্তফা আহম্মেদ, আব্দুল মজিদ, তাসলিমা খানম, রহুল আমিন, ডাঃ সেকান্দর আলী কলেজের প্রভাষক মোঃ শামীম হাসান, আলমগীর, খাদিজা ও শাহিনা প্রমুখ বক্তব্য রাখেন।

উক্ত মানববন্ধনে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে অদ্যবধি সর্বমোট ৮৫৭টি কলেজে অনার্স-মাস্টার্স কোসে পাঠদান করা হচ্ছে। যার মধ্যে প্রধানমন্ত্রী কর্তৃক সদ্য জাতীয়করণ করা হয়েছে মাত্র ৩০২টি কলেজ। যেখানে অবশিষ্ট রয়েছে আরও ২৫৬টি বেসরকারি কলেজ ওই ২৫৬টি বেসরকারি কলেজে প্রায় ৮ লক্ষ ছাত্র-ছাত্রী অধ্যায়নরত। এসব বেসরকারি কলেজের শিক্ষকদের নাম মাত্র ২৫শত থেকে ১০ হাজার টাকা সম্মানি দেওয়া হয়। আবার অনেক কলেজ মাসিক বেতনের টাকা দুই-তিন মাস পরেও দিয়ে থাকে। তাই বেসরকারি কলেজ ও স্কুল জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ সংশোধন করে সংশোধিত জনবল কাঠামোতে তাদের অন্তর্ভূক্ত করা না হলে মৃত্যুবরণ ছাড়া কোন উপায় থাকবে না।

NTRC এর মাধ্যমে সরকার শিক্ষক নিয়োগের কথা বললে ও আইনের তোয়াক্কা না করে জাতীয় বিশ্ববিদ্যালয় সেটা মানে না তাই মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, সিনিয়র সচিব, অতিরিক্ত সচিবসহ শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সকলের নিকট আবেদন যে, সংশোধিত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ তে বেসরকারী কলেজে কর্মরত অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকদের অন্তর্ভূক্ত করা হোক।

উল্লেখ্য মানববন্ধন শেষে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম শেরপুর জেলা কমিটির নেতৃবৃন্দ জেলা প্রশাসক আনার কলি মাহবুবের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

বার্তাবাজার/ডব্লিওএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর