স্বপ্ন হলো জীবসত্ত্বার কামনা-বাসনা ও উচ্চাকাঙ্খা

স্বপ্ন কোনো উদ্দেশহীন মানুষ দেখেনা, প্রতিটা মানুষ স্বপ্ন দেখে।আর স্বপ্ন কোনো অলস বা কাল্পনিক ব্যাক্তির দেখা উচিত ও নয়। তারুণ্য স্বপ্ন দেখার সঠিক সময়। আমি নিজেও স্বপ্ন দেখি , তাই আমি বলবো সবার আকাশ ছোঁয়া স্বপ্ন দেখা দরকার।

আপনাকে যদি বলা হয় আপনি কি স্বপ্ন দেখেন , নিশ্চয় উত্তর আসবে হাঁ দেখি ? যদি বলা হয় আপনার মত এ স্বপ্নের সংজ্ঞা কি? নিশ্চয় বলবেন ড. এপিজে আব্দুল কালাম আর দেওয়া বাণীটা। আসলে কিন্তু স্বপ্ন দেখা আর স্বপ্নের প্রতি ফলন দেওয়া এক কথা না।কারণ আমরা স্বপ্ন দেখি ঠিক, তবে সেইটা সাহিত্যের ভাষায়।কারণ আপনার আমার স্বপ্নের জন্য কোনো পাসপোর্ট লাগে না , স্বপ্ন চলে অজানা পথে। কিন্তু কালামের মতে “স্বপ্ন সেটা নয়, যেটা মানুষ ঘুমিয়ে দেখে, সপ্ন সেটা যেটা পূরণের প্রত্যাশা তোমাকে ঘুমাতে দেয়না”।

আমার মতে, স্বপ্ন হলো জীব সত্ত্বার কামনা-বাসনা ও প্রত্যাশার উচ্চ আকাঙ্খা। যেটা মানুষ বাস্তবিক ও অবচেতন মনে কল্পনা করে থাকে। তবে স্বপ্ন দেখা যত সহজ, তা বাস্তবে রূপ দেওয়া ঠিক ততটাই কঠিন। তাছাড়া স্বপ্ন দেখা কারো অন্যায় না, বরং না দেখাটাই অন্যায়।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট বারাক হোসাইন ওবামার বাল্যকাল ও জীবন ব্যবস্থা কারো অজানা নয়, তিনি তার ক্লাসে একদিন রচনা প্রতিযোগিতায় নিজের স্বপ্নকে প্রেসিডেন্ট হিসাবে উপস্থাপন করলেন, ওই দিন টিচার বাদে সবাই হাসাহাসি করছিলেন। কারণ বর্ণবাদ প্রথা যেখানে তাদের জীবন ধারণকে কঠিক করে ফেলছে সেখান এ প্রেসিডেন্ট হওয়া তো কোথায় আসে না। টিচার সবাইকে চুপ করতে বললেন এবং তাকে মাঠি হাত দিয়ে দোয়া করলেন , হয়তোবা সেদিন থেকেই তার স্বপ্ন পূরণ করতেই হবে বলে প্রতিজ্ঞা করে ফেলেছিলেন।

তরুণ প্রজন্ম যদি স্বপ্নকে পুন:নির্মান করতে না পারে তাহলে হয়তো ওবামার মতো আর কোনো মোড়ল এর স্থান বা স্বপ্নচূড়ায় পাওয়া যাবেনা। কারণ অধিকাংশ মানুষ বিশ্বাস করে যে, তাদের স্বপ্নগুলো অর্থপূর্ণ এবং লুক্কায়িত সত্য প্রকাশ করে স্বপ্নের আড়ালে।

লেখক: হাদিউজ্জামান হৃদয়, শিক্ষার্থী , গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, গ্রিন ইউনিভার্সিটি

প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বার্তা বাজার-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বার্তা বাজার কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর