জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বিরুদ্ধে সংবাদ সম্মেলন

জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এম এ ওয়াদুদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন চাঁদপুরের মুক্তিযোদ্ধারা। তাদের অভিযোগ, এম এ ওয়াদুদ একসময় ফ্রিডম পার্টির সদস্য ছিলেন। এ ছাড়া তার বিরুদ্ধে বাড়ি, জমি দখলসহ ১০টিরও বেশি অভিযোগ আনা হয়।

শনিবার দুপুরে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে ‘সম্মিলিত মুক্তিযোদ্ধা ও যুদ্ধকালীন কমান্ডারবৃন্দ’ ব্যানারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে যুদ্ধকালীন সময়ের ১৭ জন কমান্ডারসহ জেলার শতাধিক মুক্তিযোদ্ধা উপস্থিত ছিলেন। মুক্তিযোদ্ধাদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার শহীদুল আলম রব। লিখিত বক্তব্যে বলা হয়, এম এ ওয়াদুদ ১৯৮৬ সালে জাতীয় পার্টির কৃষিবিষয়ক সম্পাদক ছিলেন এবং পরবর্তীতে ফ্রিডম পার্টিতে যোগ দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দীর্ঘদিন ধরে মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদ জেলা মুক্তিযোদ্ধা সংসদে দায়িত্ব পালনকালীন সময়ে বিতর্কিত কর্মকাণ্ড পরিচালনা করেন। বিশেষ করে ভুয়া মুক্তিযোদ্ধার সার্টিফিকেট প্রদান ও মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রমে আর্থিক সুবিধা নেওয়ার অভিযোগ আনা হয়। ১৯৭৪ সাল থেকে ২০১৯ পর্যন্ত সন্ত্রাস, চাঁদাবাজি, অর্থ আত্মসাৎ, অবৈধ অস্ত্র সংরক্ষণের ঘটনায় এম এ ওয়াদুদের বিরুদ্ধে মামলা রয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে যুদ্ধকালীন কমান্ডার সাবেক সিনিয়র সচিব নৌ কমান্ডো মো. মমিন উল্যাহ পাটওয়ারী বীর প্রতীক বলেন, আমাদের পিঠ এখন দেয়ালে ঠেকে গেছে। অনেক ধৈর্য্য ধরেছি। তাই দেরিতে হলেও এখন আমরা সাংবাদিকদের দ্বারস্থ হয়েছি। আমরা প্রকৃত সত্য তুলে ধরেছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আয়শা বেগম নামের এক নারী। তার বাড়ি চাঁদপুর জেলার হাইমচর উপজেলায়। তিনি বলেন, আমি সহযোগী মুক্তিযোদ্ধা ছিলাম। আমাকে মুক্তিযোদ্ধা সার্টিফিকেট দেয়ার কথা বলেন ওয়াদুদ সাহেব দুই লাখ টাকা নিয়েছেন। কিন্তু সেই সার্টিফিকেট হাতে পাইনি। আমি এখন সেই টাকা দাবি করছি। তার সঙ্গে যোগাযোগ করা হলে, শুধু টালবাহানা করেন।

মায়া রানী নামের আরেক নারী অভিযোগ করেন, তার বাড়ি মতলব উত্তর উপজেলায়। তার সাড়ে ১৩ একর সম্পত্তি দখল করে দুটি ইট-ভাটার ব্যবসা করছে এম এ ওয়াদুদ ও এম এ কুদ্দুছ। হুমকি ও ভয়-ভীতির কারণে তিনি এখন কুমিল্লার দাউদকান্দিতে পরিবার নিয়ে বসবাস করছেন।

এ বিষয়ে এম এ ওয়াদুদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তা সঠিক নয়। এসব অভিযোগ মিথ্যা।

এম এ ওয়াদুদ বলেন, আমি কখনো ফ্রিডম পার্টির সঙ্গে জড়িত ছিলাম না। আমার পরিবারের কেউ কখনো এই পার্টি করেনি। এছাড়া আমি কারো কাছ থেকে কখনো আর্থিক সুবিধা নেইনি কিংবা কাউকে অর্থের বিনিময়ে মুক্তিযোদ্ধা সার্টিফিকেট দেইনি।

সাংবাদিক সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএলএফ কমান্ডার হানিফ পাটোয়ারী ও মিঞা মো. জাহাঙ্গীর আলম প্রমুখ।

বার্তাবাজার/এইচ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর