বাংলাদেশ এখন গুজবের রঙ্গ-মঞ্চ

বাংলাদেশ এখন গুজবের রঙ্গ-মঞ্চ। যেখানে যাবেন সেখানে শুনবেন যুক্তিহীন-ভির্ত্তিহীন ইস্যু নিয়ে কঠোর সমালোচনা।কিন্তু বাস্তবতার সাথে যে এই অপপ্রচারের কোনো সাদৃ্শ্য বা মিল নাই তা কে বুঝাবে এই আমজনতাকে।

ব্যক্তি হিসেবে আমাদের স্বাধীনভাবে মত প্রকাশ করার অধিকার সবার আছে, কারণ সংবিধান আপনাকে আমাকে সেই ক্ষমতা দিয়েছে। তবে এই নয় যে, সত্য যাচাই না করে আমরা সেই ঘটনা নিয়ে সমাজকে এক বিভ্রান্তিকর অবস্থায় ফেলবো।

এখন মনে হচ্ছে, তথ্য প্রযুক্তির উন্নয়ন দেশ ও সাধারণ মানুষের জীবনযাত্রার উপর বিরূপ প্রভাব ফেলছে। তাই সচেতন মানুষ হিসাবে সবার উচিত সোশ্যাল মিডিয়ার সঠিক ব্যবহার করা। লবন কাণ্ডের মতন যেন এমন কোনো অপপ্রচার সমাজে না ঘটে। আর সন্দেহ বা গুজব মনে হলে তার গতিবিধি লক্ষ্য করুণ, এসব তথ্যের সত্যতা যাচাই করে তারপর মন্তব্য করুন। এই গুজব এর কারণে একজন সাধারন মানুষ মানসিক ও আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে।

ছেলেদের পাশাপাশি মেয়েরাও ইদানীং সোশ্যাল মিডিয়ায় গুজব রটাচ্ছে। সুস্থ মানবিক পরিবেশ অস্থির করে অন্যায়-অসত্যকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করে।বস্তুত যারা গুজব রটাচ্ছে তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া প্রয়োজন।এই জন্য সরকার ও প্রশাসনকে আইন প্রয়োগে আরো কঠোর হতে হবে।

আসুন মিথ্যা গুজব ও অপপ্রচার বন্ধ করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি হতে।

লেখক: হাদিউজ্জামান হৃদয়, শিক্ষার্থী , গ্রিন ইউনিভার্সিটি

* প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বার্তা বাজার-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বার্তা বাজার কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর