লবণকাণ্ডে সারাদেশে শতাধিক ব্যবসায়ীর জেল-জরিমানা

লবণের দাম বৃদ্ধি পাবে এমন গুজবে সারাদেশে আকষ্মিকভাবে বৃদ্ধি পেয়ে ১০০ টাকা পর্যন্ত বিক্রি করা হয়েছে। লবণ বেশি দামে বিক্রি করায় সারাদেশে শতাধিক ব্যবসায়ীকে বিভিন্ন ধরনের সাজা জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সাতক্ষীরা

আমাদের সাতক্ষীরা প্রতিনিধি শেখ আমিনুর হোসেন জানিয়েছেন, লবনের কৃত্রিম সংকট ও গুজব সৃষ্টি করে মূল্য বৃদ্ধির অপরাধে সাতক্ষীরায় ৫ ব্যবসায়ীকে ১ মাসের জেল এবং অপর ৭ জনের ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।
সাজা প্রাপ্ত ৫ জন হলেন, সদর উপজেলার ব্রক্ষ্মরাজপুর উমরা পাড়া এলাকার ইমাম হোসেন, মেহেদি হাসান, ইয়াছিন মোড়ল, পুরাতন সাতক্ষীরা মোস্তাফিজু রহমান ও মিজানুর রহমান। অন্যা ৭ জনকে ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

যশোর

প্রতিনিধি লোকমান হোসেন রানা জানান, অতিরিক্ত দামে লবণ বিক্রির দায়ে ১১ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

চাঁদপুর

চাঁদপুরের হাজীগঞ্জ, মতলব দক্ষিণ, শাহরস্তি, ফরিদগঞ্জে ৯ জনকে মোট ৩৬৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

গোপালগঞ্জ

জেলা প্রতিনিধি আজমানুর রহমান জানিয়েছেন, গোপালগঞ্জে বেশি দামে লবণ বিক্রি করায় ৬ জনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বগুড়া

বগুড়া প্রতিনিধি খালিদ হাসান ও শেরপুরপুর উপজেলা প্রতিনিধি রাশেদুল হক জানান, শেরপুর পৌরশহরের হাটখোলা এলাকার আকাশ দত্তের মালিকানাধীন পাইকারী দোকান ভাই ভাই ষ্টোর ৫০কেজির বস্তা ৫শ’ টাকার স্থলে ১২শ টাকায় বিক্রি করায় ৫০ হাজার এবং গাড়িদহ বাজারের আব্দুল হামিদের মুদির দোকানে ৩৫ টাকা কেজির প্যাকেট লবণ ৫০ টাকায় বিক্রি করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও বেশি দামে লবণ বিক্রির অভিযোগে বগুড়া জেলার বিভিন্ন থানায় ৪৪ জনকে আটক করেছে পুলিশ।

কুড়িগ্রাম

কুড়িগ্রাম প্রতিনিধি সুজন মোহন্ত জানিযেছেন, অতিরিক্ত দামে লবণ বিক্রি করায় ১৩ জন ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। এর মধ্যে ভুরুঙ্গামারীতে ২জনকে ৫৫ হাজার টাকা ও নাগেশ্বরীতে ১১জনকে সাড়ে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

লালমনিরহাট

বার্তাবাজারের লালমনিরহাট প্রতিনিধি প্রদীপ কুমার আচার্য্য জানিয়েছেন, পাইকারী মূল্যের চেয়ে বেশি মূল্যে লবণ বিক্রি করায় সোনার গাঁ ভ্যারাইটিস স্টোরের মালিক হাজী গোফরান মিয়া, তার সহযোগী লুৎফর রহমান ও ইয়াকুব আলীর ১ বছর কারাদণ্ডাদেশ দিয়েছে ভ্রাম্যমান আদালত। অপর দিকে বড়বাড়ী হাটের লবণ ব্যবসায়ী বিনয় কুমার কৃষ্ণ রায়কে ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়।
১৫ টাকার খোলা লবণ ৩৫ টাকায় বিক্রি করায় আইনুল ইসলাম, ওবায়দুল রহমান ও আজহারুল ইসলামকে ৭ দিনের কারাদণ্ড দেয়া হয়।

ঠাকুরগাঁও

মঙ্গলবার দুপুরে ঠাকুরগাঁও শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালতের বিচারক সোহাগ চন্দ্র সাহা- সিরাজুল ইসলাম ও সারওয়ার হোসেন নামের দুই ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে ৭দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয় বলে জানিয়েছেন ঠাকুরগাঁও প্রতিনিধি এস.এম মনিরুজ্জামান মিলন।

অন্যদিকে, জেলার কালিবাড়ি বাজার থেকে মাসুদ, সিরাজুল ইসলাম ও নবাব নামের অপর তিন ব্যবসায়ীকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন।

শেরপুর

বার্তা বাজারের শেরপুর জেলা প্রতিনিধি তারিকুল ইসলাম জানান, বেশি দামে লবণ বিক্রি করায় জেলার নয়ানীবাজারে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট অহনা জিন্নাত অভিযান চালিয়ে ৩ দোকানিকে ১৮৫০০ টাকা জরিমানা করেন।

এছাড়াও শ্রীবরদি উপজেলায় ১৪ টাকার মোটা লবণ দ্বিগুণ দামে বিক্রি করায় লবণের পাইকারি দোকান বন্ধ করে দেন সহকারি কমিশনার (ভূমি) মঞ্জুর আহসান জিসান।

ঝিনাইগাতি উপজেলায় লবণ বেশি দামে বিক্রি করার অপরাধে ২ ব্যবসায়ীকে ৬ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবেল মাহমুদ।

নরসিংদী

নরসিংদীতে সোহেল (৩০) ও শফি উল্যাহ (৪০) কে বেশি দামে লবণ বিক্রি করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে বলে জানান নরসিংদী প্রতিনিধি নাজমুল হোসেন জনি।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ প্রতিনিধি এম এ মালেক জানান, জহুরুল ইসলাম নমে এক ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কিশোরগঞ্জ

কিশোরগঞ্জ প্রতিনিধি হুমায়ুন কবির জানান, সুমন ও অজন্ত সাহা নামে দুই ব্যবসায়ীকে ১লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

এছাড়াও নাটোরে দুই ব্যবসায়ীকে ৮ হাজার টাকা, হবিগঞ্জে ৮ জনকে ৫১ হাজার টাকা, বরিশালে ৬ প্রতিষ্ঠানকে ১ লাখ ৮ হাজার টাকা, গাইবান্ধায় ৫ জনকে ১৫ হাজার টাকা, দিনাজপুরের হিলিতে ১লাখ টাকা, ভোলার চরফ্যাশনে ৩ জনকে ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর