বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর শেখ আবদুল আজিজ আর নেই, প্রধানমন্ত্রীর শোক

ইউসুফ বাচ্চু আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর শেখ আবদুল আজিজ আর নেই। তিনি ছিলেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতাদের সর্বশেষ জীবিত সদস্য।

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় গুলশানের ৭ নম্বর রোডের ৫ নম্বর বাড়িতে ইন্তেকাল (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন) করেন।

মরহুম শেখ আবদুল আজিজকে মঙ্গলবার সকালে সংসদ ভবনের দক্ষিন প্লাজা এবং পরে মোড়েলগঞ্জে নিজ গ্রামে জানাযা শেষে দাফন করা হবে।
তার মৃত্যুতে শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি দীর্ঘদিন বার্ধক্য জনিত রোগে ভুগছিলেন। শেখ আবদুল আজিজের এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। ছেলে শেখ আশিক হাফিজ প্রকৌশলী, চাকরি করেন আমেরিকায়। বড় মেয়ে সিমিন শেখ আমেরিকার ওয়াশিংটনে প্রাইমারি শিক্ষা অফিসার এবং ছোট মেয়ে নাবিন শেখ মেঘলা ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে কর্মরত।

শেখ আব্দুল আজিজ বঙ্গবন্ধুর মন্ত্রিসভার যোগাযোগ, কৃষি, তথ্য এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ছিলেন। এ ছাড়াও বিভিন্ন সময়ে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দীর্ঘদিন সুপ্রিমকোর্টে আইন পেশায় নিয়োজিত ছিলেন তিনি। স্বাধীনতা ঘোষণা কমিটির আহ্বায়কও ছিলেন তিনি। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের প্রবাসী সরকারের ৯ নম্বর সেক্টরের লিয়াঁজো অফিসার ছিলেন।

শেখ আজিজ জন্ম ১৯২৯ সালে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার তেলিগাতী ইউনিয়নের তেলীগাতী গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ও এলএলবি পাস করেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর