১০০ টাকা কম মূল্যে পেঁয়াজ বিক্রি করছে সরকারী প্রতিষ্ঠান টিসিবি

অবশেষে কমলো পেঁয়াজের দাম। টিসিবির উদ্যোগে খুচরা বাজারে কেজিপ্রতি ১৫০-২০০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ মাত্র ৪৫ টাকায় বিক্রি করা হচ্ছে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল ১১টা থেকে নগরীর ৬টি পয়েন্ট যথাক্রমে নগরীর কোতোয়ালী, বায়েজিদ, পাহাড়তলী, হালিশহর, বন্দর ও ইপিজেড থানার সামনে ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রির কার্যক্রম চালায় টিসিবির চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়।

টিসিবি’র চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপউর্ধ্বতন কার্যনির্বাহী (অফিস প্রধান) জামাল উদ্দিন আহমেদ বলেন, প্রতিটি ট্রাকে প্রতিদিন ১ টন করে পেঁয়াজ বিক্রি করা হবে। সকাল ১১ টা থেকে শুরু হয়ে যতক্ষণ পেঁয়াজ থাকবে ততক্ষণ বিক্রি চলবে। তবে জন প্রতি ১কেজির অধিক পেঁয়াজ দেয়া হবেনা।

তিনি আরো বলেন, টিসিবির চট্টগ্রাম আঞ্চলিক প্রধান জানান, মিশর থেকে পেঁয়াজ আসায় দেশের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের দামে দরপতন হয়েছে। এ বাজারে কেজিতে ৫০ থেকে ৭০ টাকা পর্যন্ত কমেছে পেঁয়াজের দাম। তবে পাইকারি বাজারে দাম কমলেও এখনো খুচরা বাজারে আগের দামেই পেঁয়াজ কিনছেন ক্রেতারা। তাই পেঁয়াজের দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখতে সরকারী এ প্রতিষ্ঠানটি মঙ্গলবার থেকে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করে।

ছবি: বার্তা বাজার

এদিকে স্বল্প মূল্যে টিসিবি পেঁয়াজ বিক্রির স্থানগুলোতে গ্রাহকদের উপচেপড়া ভিড় দেখা গেছে। দীর্ঘদিন থেকে পেঁয়াজের বাজারে ব্যাপক উত্তাপ চলছে। তাই তারা বিভিন্ন সময় টিসিবির পেঁয়াজ বিক্রির দাবি করে আসছিলেন। অবশেষে সেটি চালু হওয়ায় জনমনে অনেকটা স্বস্তি ফিরে আসে।

তবে মাত্র ১ কেজি করে বিক্রি করায় অনেককে ক্ষোভ প্রকাশ করতেও দেখা গেছে। পেঁয়াজ ক্রয় করতে আসা মোহাম্মদ নবী নামের এক ব্যক্তি বলেন, এতদিন পেঁয়াজের অতিরিক্ত দামের ফলে এক প্রকার পেঁয়াজ ছাড়াই কোনমতে খাবার খেতে হয়েছে। এখন যখন সরকার কম দামে পেঁয়াজ দিচ্ছেন। তখন প্রতিজনকে আরও বেশি পেঁয়াজ ক্রয়ের সুযোগ দেওয়া দরকার। সেই সাথে ন্যায্য মূল্যে পেঁয়াজ বিক্রির স্থান/কেন্দ্র বাড়ানো দরকার। অন্যথায় সরকারের গৃহীত এমন জনহিতকর উদ্যোগের সুফল কেহ পাবে তো কেহ পাবেনা। এতে মানুষের মাঝে হতাশা আরো বেড়ে যাবে।

বার্তা বাজার/এম.সি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর