১ হাজার স্টার্টআপ তৈরিতে সহায়তা করবে সরকার: পলক

সরকার চায় তরুণ উদ্যােক্তারা শুধু চাকরির পিছনে না ছুটে সফল উদ্যোক্তা হবে। একজন উদ্যােক্তা সফল হলে বহু কর্মসংস্থান সৃষ্টি হবে। সেজন্য সরকার প্রযুক্তি নির্ভর তরুণ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে। ২০২১ সালের মধ্যে ১ হাজার স্টার্টআপ তৈরিতে সরকার সহায়তা করবে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রঅ জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (১৯ নভেম্বর) রাজধানীর বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনে ‌‘বাংলাদেশ ইউনিভার্সিটির তরুণ উদ্যােক্তা-পৃষ্ঠপোষক কার্যক্রম উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এই কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, গ্রামীনফোনের সিইও মাইকেল প্যাট্রিক ফোলি, বাংলাদেশ ইউনিভার্সিটির চেয়ারম্যান কাজী জামিল আজহার, ইউএস মার্কেট এক্সেস এর সিইও ক্রিস বারি এবং স্টার্টআপ বাংলাদেশের ইনভেস্টর অ্যাডভাইজর টিনা জাবিন।

এই সময় প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ ইউনিভার্সিটির তরুণ উদ্যােক্তা-পৃষ্ঠপোষক সময়োপযোগী উদ্যোগ, যার প্রভাব সুদূর প্রসারী হবে। এর মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে নতুন উদ্ভাবক- উদ্যোক্তাগণ দিক-নিদের্শনা পাবেন। যার ফলে তারা বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে ও ২০৪১ এর মধ্যে উন্নত দেশের কাতারে পৌঁছানোর ক্ষেত্রে গুরত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

কাজী জামিল আজহার এই কার্যক্রমের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাখা করে দারিদ্র ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গঠনে বাংলাদেশ ইউনিভার্সিটির অব্যাহত প্রচেষ্ঠা এবং প্রতিশ্রুতি কথা পুর্ণব্যক্ত করেন।

ইউএস মার্কেট এক্সেস এর সিইও ক্রিস বারি অনুষ্ঠানে বলেন, আমরা এ পর্যন্ত ২৭ টি দেশে ১৫০ টির অধিক এ ধরনের অনুষ্ঠান পরিচালনা করে উদ্ভাবক উদ্যোক্তাদের জন্য ৬০৫ মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহে প্রত্যক্ষ সহায়তা করেছি। তিনি অনুষ্ঠানে উদ্যোক্তা হিসেবে সফল হওয়ার উপায়, ব্যবসা সম্প্রসারণ, মূল্যায়র, ব্যবসায়ে লাগাতার প্রচেষ্ঠা ও অধ্যবসায়ের গুরুত্ব ইত্যাদি তোলে ধরেন।

বার্তাবাজার/এইচ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর