‘পিয়াজ নিয়ে যে হাসিঠাট্টামূলক স্ট্যাটাস তা আসলে কষ্টের বহিঃপ্রকাশ’

বাংলাদেশের প্রতিটা পরিবারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের একটি হলো পিয়াজ। পিয়াজের মূল্য বৃদ্ধি চরমভাবে লাগামহীন হলো বা হচ্ছে কেন? পিয়াজের দাম এখন যে পর্যায়ে পৌঁছালো তা রীতিমতো আকাশছোঁয়া দাম। পিয়াজের মূল্য বৃদ্ধি নিয়ে ফেসবুকে যত স্ট্যাটাস দেখেছি- পড়েছি প্রায় সবগুলো স্ট্যাটাস মনে হলো ভোক্তারা এই মূল্যবৃদ্ধির বিষয়টা হালকা হাসির বিষয় হিসেবে নিয়েছেন। কারও স্ট্যাটাসেই রাগ দেখা যাচ্ছে না।

আসলে সাধারণ মানুষ এখন এই হাসিঠাট্টার মাধ্যমে ‘রাগ’, ‘দুঃখ’, ‘কষ্ট’ প্রকাশ শেখে গেছেন। তাই প্রতিক্রিয়া হিসেবে ফেসবুকে জনগণ পিয়াজের মূল্য নিয়ে যে হাসিঠাট্টামূলক স্ট্যাটাস দিচ্ছেন তা আসলে কষ্টের প্রকাশ, ক্ষোভের প্রকাশ। ভাবা যায়, দুইশ আড়াইশ টাকা পিয়াজের কেজি! অসম্ভব একটা ব্যাপার ঘটে যাচ্ছে এই দেশে। আশ্চর্যের বিষয় হচ্ছে, পিয়াজের এই আকাশছোঁয়া দাম হলেও দেশের সর্বত্র পিয়াজ পাওয়া যাচ্ছে। রাজধানী তো বটেই, রাজধানীর বাইরে জেলা-উপজেলা হতে গ্রামের ছোট্ট দোকানদারও ‘বলছেন না পিয়াজ নেই’!

তার মানে সর্বত্র পিয়াজ পাওয়া যাচ্ছে, শুধু দামটা ইতিহাসে জায়গা নেওয়ার মতো; এই আর কী।
অনেক হয়েছে। সরকারের কাছে আমাদের আহবান রান্নার অন্যতম উপাদান ‘পিয়াজের’ বাজার জোর দিয়ে নিয়ন্ত্রণ করা হোক। সেই সাথে ‘চালের’ বাজারের দিকেও নজর দেওয়া হোক আগেভাগে।

লেখক: প্রবাসী সাংবাদিক
(ফেসবুক থেকে সংগৃহীত)

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর