এবার উচ্চারণ শেখা যাবে গুগল সার্চে

প্রতিনিয়তই আমরা অসংখ্য অপরিচিত ও নতুন শব্দের মুখোমুখি হই। কিন্তু শব্দগুলো উচ্চারণ করতে গিয়ে হিমশিম খেতে হয় অনেকখানি। সে চিন্তা থেকেই গুগল সার্চে ‘উচ্চারণ সহায়ক’ যোগ করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। মেশিন লার্নিংয়ের মাধ্যমে শব্দগুলোর উচ্চারণ শুধরে দেবে ফিচারটি।

নতুন এই ফিচারটি গত বৃহস্পতিবার উন্মুক্ত করেছে গুগল। তবে এটা এখনো পরীক্ষামূলকভাবে চলছে, সাফল্য পেলে শিগগিরই আনুষ্ঠানিকভাবে চালু করবে মার্কিন প্রতিষ্ঠানটি। গুগল জানিয়েছে, ইংরেজি ভাষা দিয়ে শুরু করা হয়েছে। খুব শিগগিরই স্প্যানিশ ভাষার জন্যও ফিচারটি চালু করা হবে। খবর দ্য ভার্জ।

মাইক্রোফোনে শব্দটি বললেই এর সঠিক উচ্চারণ বলে দেবে গুগল সার্চ। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মাধ্যমে গুগল বিশ্লেষণ করবে কীভাবে শব্দটি উচ্চারণ করা হচ্ছে। পরে গ্রাহককে গুগলের প্রত্যাশিত উচ্চারণের জন্য উপদেশ দেয়া হবে। উপদেশ মেনে পরবর্তীতে উচ্চারণ আরো ভালো করতে পারবেন গ্রাহক।

প্রাথমিকভাবে শুধু ইংরেজি শব্দের জন্যই নতুন অনুবাদ ফিচারটি কাজ করবে। সহজে যেসব ইংরেজি নাম ছবিতে দেখানো যায় সেগুলো নিয়েই কাজ করবে এটি। পরবর্তীতে ফিচারটির পরিধি আরো বাড়ানোর লক্ষ্য রয়েছে গুগলের।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর