ছাত্র বিজ্ঞানের, পরীক্ষা দিতে হবে মানবিকে!

বিগত দুই বছর বিজ্ঞান বিভাগে পড়াশুনা করলেও এখন মানবিক থেকে এসএসসি পরীক্ষা দিতে হবে জাহেদুল ইসলামকে। কুড়িগ্রাম সদর উপজেলার ঘোগাদহ উচ্চ বিদ্যালয়ের এই শিক্ষার্থী ভবিষ্যতে কম্পিউটার নিয়ে পড়াশোনার ইচ্ছায় নবম শ্রেণিতেই বেছে নিয়েছিলেন বিজ্ঞান।

সেই মোতাবেক ২০১৮ সাল থেকে বিজ্ঞান বিভাগেই ক্লাস করে আসছিলেন মরণব্যাধি ক্যান্সারের সাথে লড়াই করে বেঁচে থাকা জাহেদুল। ২০১৭ সালে ব্লাড ক্যান্সার ধরা পড়লেও অদম্য মনোবল নিয়েই পড়াশোনা চালিয়ে আসছিলেন তিনি। পিতা নুরুল আমিন পেশায় একজন দিনমজুর। আগামী বছর জাহেদুলের এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা।

কিন্তু নির্বাচনী পরীক্ষার পর এসএসসি পরীক্ষার ফরম পূরণ করতে গিয়ে তিনি জানতে পারেন, বিজ্ঞান নয়, তাকে পরীক্ষা দিতে হবে মানবিক বিভাগ থেকে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফিলতিতে শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ একটি পরীক্ষায় অংশগ্রহণের আগে এমন বিড়ম্বনার শিকার হতে হলো অসুস্থ শিক্ষার্থী জাহেদুলকে।

এ বিষয়ে জাহেদুল বলেন, ‘আমি দুই বছর বিজ্ঞান বিভাগের ক্লাস করেছি। স্বাভাবিকভাবেই আমার প্রস্তুতি বিজ্ঞান বিষয়ে। এখন স্কুলের শিক্ষকরা বলছেন আমাকে নাকি মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিতে হবে। আমার পক্ষে এটা অসম্ভব। আমি তিন বছর ধরে শরীরে ক্যান্সার নিয়ে চলছি। মাত্র দুই মাসে আমি কিভাবে মানবিক বিভাগের সিলেবাস সম্পূর্ণ করবো? আমি বিজ্ঞান বিভাগ থেকেই পরীক্ষা দিতে চাই।’ এছাড়াও ক্যান্সারকে জয় করে নিজের স্বপ্ন পূরণ করতে পারেন, সেজন্য সবার কাছে দোয়াও চেয়েছেন তিনি।

এদিকে সামাজিক সংগঠন ‘ছায়া’র সাধারণ সম্পাদক মো. খোরশেদ আলম বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালিয়ে অর্থ সংগ্রহ করে ব্লাড ক্যান্সারে (একিউট লিম্ফোব্লাস্টিক লিউকোমিয়া) আক্রান্ত জাহেদুলের চিকিৎসা চলছে। গত বছর তাকে ভারতে নিয়ে যাওয়া হয়েছিল। পড়াশোনার প্রতি তার অগাধ আগ্রহ। দুই বছর ধরে বিজ্ঞানের ক্লাস করে স্কুল কর্তৃপক্ষের অবহেলার কারণে তাকে মানবিক বিভাগে বোর্ডে তার রেজিস্ট্রেশন হয়েছে। এর দায় স্কুল কর্তৃপক্ষ এড়াতে পারে না। বোর্ড ও বিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে সঠিক ও বাস্তবসম্মত সমাধান করবেন।’

রেজিস্ট্রেশনে ভুল হওয়ার বিষয়টি স্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম মন্ডল জানান, বোর্ডের কম্পিউটারে ভুল এন্ট্রি দেয়ার কারণে অনাকাঙ্খিতভাবে জাহেদুলের রেজিস্ট্রেশন মানবিক বিভাগে হয়েছে। আমি ব্যাক্তিগতভাবে বোর্ডে যোগাযোগ করে তার রেজিস্ট্রেশন সংশোধনের চেষ্টা শুরু করেছি। দেখা যাক কি করা যায়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর