পেঁয়াজের অস্থিরতা নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার সংরক্ষণ

লাগামহীন পেঁয়াজের বাজারে পাইকারি পর্যায়ে একদিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ৩০ টাকা পর্যন্ত। আর খুচরা পর্যায়ে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২শ’ ২০ থেকে ২শ’ ৪০ টাকা দরে। দামের এই অসহনীয় অবস্থার জন্য চরম সরবরাহ সংকটকে দায়ী করছেন আড়তদাররা। সরবরাহ সংকটের মধ্যেই গেল দুইমাস ধরে বেচাকেনা চলছে দেশের পেঁয়াজের বাজারে।

লাগামছাড়া দামের সাথে এবার যোগ হয়েছে সরবরাহ সংকটের চরম অবস্থা, যার স্পষ্ট প্রমাণ শ্যামবাজারের বেশিরভাগ আড়তই ফাঁকা। এরমধ্যে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাতে আসা অনেক পেঁয়াজও পচে গেছে।

একজন বিক্রেতা বলেন, দেশে ৮ হাজার টাকা মণ, আর এখানে বিক্রি হচ্ছে ২১০-২৪০ টাকায়।

আরেকজন বলেন, পেঁয়াজ বিক্রি হচ্ছে না, ফলে পচে যাচ্ছে অনেক পেঁয়াজ।

এদিকে, একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম আবারো বাড়ায় নাভিশ্বাস ক্রেতাদের।

খুচরা পর্যায়ে বিক্রি করতে গেলে ক্রেতাদের তোপের মুখে পড়তে হচ্ছে বিক্রেতাদের।

এদিকে, রাজধানীতে পেঁয়াজ বাজারের অস্থিরতা নিয়ন্ত্রণে মিরপুর এলাকায় অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শুক্রবার (১৫ নভেম্বর) দুপুরে মিরপুর ৬ নম্বর কাঁচা বাজারে অভিযান চালায় তারা। এসময় বেশি দামে পেঁয়াজ বিক্রির অভিযোগে ৩ খুচরা বিক্রেতাকে ৬ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানের খবর পেয়ে অধিকাংশ দোকানিরা সটকে পড়েন। পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে পাইকারী ও খুচরা বাজারে অভিযান অব্যাহত রাখার কথা জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর