পটুয়াখালীতে ভবন পরিদর্শনে ফায়ার সার্ভিসের দল

পটুয়াখালী শহর ও আশপাশে নির্মিত বা নির্মানাধীন ভবনের অগ্নি নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করাসহ মালিকদের প্রতি চিঠি দিয়েছে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ।

গত ০২ এপ্রিল ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স পটুয়াখালী স্টেশন থেকে ভবন মালিকদের প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহে রাখতে চিঠি দেয়া হয়। এর পর গত ৪ এপ্রিল থেকে অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ ও ফায়ার সার্ভিসের মহাপরিচালকের দপ্তর থেকে প্রেরিত ১৫ দফা নির্দেশনা অনুয়ায়ী মাঠ পর্যায়ে পরিদর্শন কার্যক্রম শুরু করে ফায়ার সার্ভিসের দল।

ফায়ার সার্ভিস দপ্তর সূত্রে জানাযায়, বহুতল ভবন ও মার্কেট এবং ক্লিনিকে অগ্নিপ্রতিরোধ, অগ্নিনির্বাপণ ও জননিরাপত্তামূলক দিক থেকে ঝুঁকিপূর্ণ ও খুব ঝুঁকিপূর্ণ হিসেবে তথ্য সংগ্রহ করা হচ্ছে।

পরিদর্শন কালে ভবনের লে-আউট প্লান, ফায়ার সার্ভিস অধিদপ্তরের অনুমোদিত ফায়ার সেফটি প্লান ও অনাপত্তি ছাড়পত্র, অকুপেন্সি সার্টিফিকেট এবং ফারায় ইভালুয়েসন ড্রিল (মহড়া) প্রশিক্ষণ রেজিস্টার পরীক্ষা নিরিক্ষা করছেন।

এছাড়াও প্রয়োজনীয় অগ্নি নির্বাপণ সরঞ্জামাদি ও প্রস্ততি আছে কিনা সে বিষয়গুলোর প্রতিও গুরুত্ব দেয়া হচ্ছে। ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স পটুয়াখালীর সিনিয়র স্টেশন অফিসার মোঃ ফিরোজ আহমেদ বলেন, আমাদের পরিদর্শন, পর্যবেক্ষণ ও তথ্য সংগ্রহ চলছে।

জড়িপ শেষে সকল তথ্য যেমন, ভবনের অবস্থা ও অবস্থান নির্নয় করে অধিদপ্তরে পাঠানো হবে। পরবর্তীতে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে এ পর্যন্ত পরিদর্শন কালে কোন ভবনের প্রয়োজনীয় কাগজপত্র ও শর্ত মানার প্রমান পাওয়া যায়নি।

উল্লেখ্য, পটুয়াখালী পৌর সভায় মোট ১২ হাজার ৫’শ ২৯ টি হোল্ডিং’র বিপরীতে প্রায় ১৪ হাজার খানা রয়েছে। এসব বাড়ি বা ভবন এর মধ্যে অধিকাংশই পুরোপুরি অপরিকল্পিত ভাবে করা হয়েছে। যাতে প্রায় এক লাখ মানুষের বসবাস।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর