পদ্মায় এ মাসেই বসছে ৪ স্প্যান

প্রথমবারের মতো এ মাসেই পদ্মাসেতুতে চারটি স্প্যান বসানো হচ্ছে। সে অনুযায়ী প্রথম স্প্যান বসানোর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ নভেম্বর। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় স্প্যান যথাক্রমে ১৯ ও ২৫ নভেম্বর বসানোর কথা রয়েছে। এছাড়া মাসের শেষদিকে একটি স্পেন বসবে বলে জানা গেছে। আর এর মধ্য দিয়ে পদ্মাসেতুতে যুক্ত হবে ১৮টি স্প্যান। এতে সেতুর অর্ধেক কাঠামো দৃশ্যমান হবে।

পদ্মাসেতু প্রকল্পের প্রকৌশলীরা জানান, এ মাসেই চারটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। একটি স্প্যান বসানোর পর সেটি খুঁটির সঙ্গে ও আরেকটি স্প্যানের সঙ্গে জোড়া দিতে আরও তিনদিন সময় লাগে। সেজন্য একটি স্প্যান বসানোর পর কয়েকদিন বিরতি দিয়ে আরেকটি তুলতে হয়।

প্রকৌশলীরা আরও জানান, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মাসেতুতে ৪১টি স্প্যান বসবে। এর মধ্যে চীন থেকে সেতু এলাকায় স্প্যান এসেছে ৩১টি। সেখান থেকে ১৫টি স্থাপন করা হয়েছে। এছাড়াও আরও ৪টি স্প্যান কনস্ট্রাকশন ইয়ার্ড ও একটি চর এলাকায় রয়েছে। আরও দুটি স্প্যান ২৬ অক্টোবর মাওয়ার উদ্দেশে পাঠানো হয়েছে।

পদ্মাসেতুর প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, সেতুর রোডওয়ে স্ল্যাব স্থাপনের কাজ নির্ধারিত গতিতে এগোচ্ছে না। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব বসবে সেতুতে। এর মধ্যে ১ হাজার ৬৭৪ টি স্ল্যাব তৈরির কাজ শেষ হয়েছে। বসানো হয়েছে ৬৯টি স্ল্যাব। দিনে মাত্র একটি রোডওয়ে স্ল্যাব বসানো যাচ্ছে। কিন্তু নির্ধারিত সময়ে পদ্মাসেতুর কাজ শেষ করতে হলে দিনে অন্তত ৮টি করে রোডওয়ে স্ল্যাব বসাতে হবে বলে জানা গেছে।

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, এ পর্যন্ত মূল সেতুর বাস্তব কাজের অগ্রগতি হয়েছে ৮৪ দশমিক ৫০ শতাংশ এবং আর্থিক অগ্রগতি হয়েছে ৭৯ দশমিক শূন্য ৮ শতাংশ। ২০২১ সালের জুন মাসে সেতুটি চালুর কথা রয়েছে।

তিনি আরও জানান, এখন পর্যন্ত মূল সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৩৩টি খুঁটির কাজ শেষ। বাকি ১০টির খুঁটির উপরের অংশের কাজ চলছে।

পদ্মাসেতুর স্প্যানের ভেতরে রেলের স্ল্যাব লাগবে ২ হাজার ৯৫৯টি। এর মধ্যে ২ হাজার ৯২০টি স্ল্যাব তৈরির কাজ শেষ হয়েছে এবং বাকিগুলো এ মাসেই শেষ হবে বলে জানিয়েছেন সেতুর প্রকৌশলীরা। এখন পর্যন্ত রেলের ৩৬১টি স্ল্যাব স্থাপন করা হয়েছে।

এদিকে প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৫ ভাগ হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তবে মাটির গঠনগত বৈচিত্র্যের কারণে পদ্মাসেতুর কাজ নির্ধারিত সময়ে শেষ হতে বারবার বাধার মুখে পড়ছে। ২০১৮ সালের ডিসেম্বরে সেতুর কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে ২০২১ সালের জুনে সেতুর কাজ শেষ হওয়ার সময় নির্ধারণ করা হয়েছে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর