যশোর রোডের শতবর্ষী গাছ রেখেই সড়ক উন্নয়নের দাবিতে স্মারকলিপি

যশোর-বেনাপোল রোডের উন্নয়নের দাবিতে শতবর্ষী গাছ রেখেই প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে। (রোববার ০৭ই এপ্রিল) বেলা সাড়ে ১২টার দিকে জেলা প্রশাসকের মাধ্যমে যশোর রোড উন্নয়ন ও গাছ রক্ষা সমন্বয় কমিটির পক্ষ থেকে এ স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপি গ্রহণ করেন জেলা প্রশাসক আবদুল আওয়াল। সংগঠনের পক্ষথেকে উপস্থিত ছিলেন আবাহক খন্দকার আজিজুল হক মনি,উপদেষ্টা ইকবাল কবির জাহিদ,সদস্য সচিব জিল্লুর রহমান ভিটু,হারুন অর রশীদ,জাকির হোসেন হবি,নাজিম উদ্দিন,শ্যামল শর্মা,সুকান্ত দাস, জয়ন্ত রায়,গোপিকান্ত সরকার প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, সরকারী সিদ্ধান্ত এবং আদালতের নির্দেশ উপেক্ষা করে যশোর বেনাপোল সড়কে ঐতিহ্যবাহী সবুজ বৃক্ষ সুকৌশলে নিধন করার কৌশল অবলম্বন করা হয়েছে।

যশোর হইতে বেনাপোল সড়কে সামান্য সংখ্যক শতবর্ষী গাছ ঝুঁকিপূর্ণ,আমাদের দাবী ছিল দ্রুত ঝুঁকিপূর্ণ গাছ চিহ্নিত করা এবং তা অপসরণ করে যশোর রোড উন্নয়ের কাজ শুরু করা হোক। রহস্যজনকভাবে ঝুকিপূর্ণ কিছুসংখ্যক গাছ অপসরণ করা হয়নি।কর্মরত ঠিকাদার প্রতিষ্ঠান স্কেভেটর দিয়ে সমপ্রসারণের কাজের সময় গাছের নিচে দুইধারে শেকড় ইচ্ছাকৃতভাবে কেটেছিঁড়ে ফেলছে।

যার ফলে ঝুঁকিপূর্ণ গাছগুলি অধিকতর ঝুঁকিপূর্ণ হয়ে থাকবে এক্ষেত্রে সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তাদের চরম উদাসীনতা জনমনে বিভিন্ন প্রশ্ন সৃষ্টি হয়েছে।সরকারী সিদ্ধান্ত ও কোর্টের নির্দেশনা চরমভাবে অবমাননা করা হচ্ছে।আমরা যশোর রোডের ঐতিহ্য শতবর্ষী গাছ মেরে ফেলার এহেন কার্যকলাপের সাথে জড়িত মহল সমূহের দৃষ্টান্তমূলক শাস্তি গ্রহণের দাবি জানাচ্ছি।

যে সকল গাছ পরিচর্যার অভাবে মারা গেছে সেগুলি সরিয়ে ফেলায় আমরা কখনো আপত্তি করি নাই বরং সেগুলি সরিয়ে না ফেলাটা কর্তৃপক্ষের দ্বায়িত্বহীনতার পর্যায় পড়ে।স্বার্থন্বেষী মহলের উৎসাহে জীবিত গাছ যেন মৃত গাছের তালিকায় না ফেলা হয়।জীবিত গাছগুলোর পরিচর্যার জন্য উদ্যোগ নিতে হবে।

যশোর-বেনাপোল সড়ক সরকারী পরিকল্পনা অনুযায়ী উন্নয়ন হোক। কিন্তু যে কোন স্বার্থহীন রক্ষাকারীদের অপচেষ্টার কাছে আমরা যেন পরাজিত না হই। আমাদের প্রধান দাবী শতবর্ষী গাছ রক্ষা করেই যেন যশোর-বেনাপোল সড়ক উন্নয়ন হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর