ক্যাটাগরি ১ ক্ষমতাসম্পন্ন ঘূর্ণিঝড়ে পরিণত বুলবুল

বাংলাদেশে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাত করার আশঙ্কা আরো বেড়েছে। দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থিত ঘূর্ণিঝড়টি আরও কিছুটা উত্তর-উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে আরও শক্তি বৃদ্ধি করে ক্যাটাগরি ১ ক্ষমতাসম্পন্ন ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি এখন মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

ঘূর্ণিঝড়টি আজ ৮ নভেম্বর সকাল ৯ টায় মংলা সমুদ্রবন্দর থেকে ৬০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো। এটি আরও জোরদার হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এবং পরবর্তী সময়ে উত্তর পূর্ব দিকে এগোবে।

ঘূর্ণিঝড় বুলবুল কেন্দ্রের ৫৪ কিলোমিটারের ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার, যা সর্বোচ্চ দমকা হাওয়া আকারে ঘণ্টায় ১৬৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এটি আরও শক্তি বৃদ্ধি করে ক্যাটাগরি ৩ ক্ষমতাসম্পন্ন ভয়াবহ ঘূর্ণিঝড়ে রুপান্তর হতে পারে।

এটি ভারতের উড়িস্যা রাজ্যের একদম নিকটবর্তী অঞ্চল দিয়ে রিকার্ভ করে পশ্চিম বাংলা উপকূল টাচ করে দক্ষিণ পশ্চিম বাংলা উপকূলে প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়তে পারে। সাগর ওই স্থানে প্রচণ্ড উত্তাল আছে এবং আরও বেশি উত্তাল হতে যাচ্ছে।

ঘূর্ণিঝড়টির অতিক্রমকালে দেশের উপকূলীয় জেলা সমূহে নিচু এলাকায় স্বাভাবিক জোয়ারের চেয়ে ১০ থেকে ১২ ফুট উচ্চ সুনামি হতে পারে।

ঘূর্ণিঝড়টির প্রভাব ধিরে ধিরে উত্তর বঙ্গোপসাগরে পড়তে শুরু করছে।

সকল প্রকার মাছ ধরা নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে না যাবার জন্য অনুরোধ করা হয়েছে।

এ মুহূর্তে সরকারি আবহাওয়া সংস্থা দেশের সকল সমুদ্র বন্দরে ৩ নাম্বার সতর্ক সংকেত বহাল রেখেছে।
ঘূর্ণিঝড় বুলবুল আগামি ১০ নভেম্বর ভোররাত থেকে দুপুরের ভেতরে সাতক্ষীরা পশ্চিম বাংলা বর্ডারের পার্শবর্তী এলাকায় প্রবল শক্তি নিয়ে আঘাত করতে পারে। এসময় বাতাসের গতি হতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬৫ কিলোমিটার।

প্রতিকূল আবহাওয়ার কারণে রাজশাহী, রংপুর বিভাগে সামান্য বৃষ্টি হতে পারে। ওই সময় খুলনা, বরিশাল চট্টগ্রাম বিভাগের অনেক এলাকায় প্রবল ভারি বর্ষণ হতে পারে।

অপরদিকে দেশের আকাশ আংশিক মেঘলা আছে। দেশের দক্ষিণ উপকূলীয় এলাকার অনেক স্থানে বৃষ্টি শুরু হয়েছে। আর দুবলার চরের রাস মেলা দুর্যোগ পূর্ণ আবহাওয়ার কারণে স্থগিত করা হতে পারে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।