পটুয়াখালীতে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জেলা প্রশাসনের জরুরী প্রস্তুতি সভা

পটুয়াখালীতে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জেলা প্রশাসনের জরুরী প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টায় পটুয়াখালী জেলা প্রশাসকের দরবার হলে জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জরুরী প্রস্তুতি সভায় ঘূর্ণিঝড় মোকাবেলায় জরুরী ভিত্তিতে করনীয় বিষয় সমূহ তুলে ধরে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ হেমায়েত উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপর মোঃ মাহফুজুর রহমান, সিভিল সার্জনের প্রতিনিধি ডাঃ আবদুল মোনায়েম সাদ, জেলা শিক্ষা অফিসার মোঃ জাহাঙ্গীর হোসাইন, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহ মোহাম্মদ সামস, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেনানীবাসের ক্যাপ্টেন শিবলী, জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আনোয়ার হোসেন, প্রেসক্লাবের আহবায়ক স্বপন ব্যানার্জী, পৌরসভার মেয়র প্রতিনিধি মোঃ দেলোয়ার হোসেন, কাউন্সিলর এসএম মতিন মাহমুদ জাহিদ সিকদার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার মোঃ ফিরোজ আহমেদ, জেলা স্কাউটের সম্পাদক শাহ জালাল প্রমুখ।

সভায় জেলা প্রশাসক মতিউল ইসলাম জানান, ঘূর্নিঝড় মোকাবেলায় জেলায় ৪০৩টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখার পাশাপাশি এ সব কেন্দ্রে ডাক্তার, খাদ্য ও স্কাউট এবং যুব রেডক্রিসেন্ট ভলানটিয়া রাখার ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়া জেলায় ১০০ মেট্রিক টন চাল, নগদ ২ লক্ষ ৭৫ হাজার টাকা, ১৬৬ বান্ডিল টিন ও ৩ হাজার ৫টি কম্বল মজুদ রাখা আছে।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিস এর ভারপ্রাপ্ত কর্মকর্তা বশির আহমেদ জানান, সকাল ৬টায় চট্রগ্রাম থেকে ৭৬০ কিঃ মিঃ, কক্সবাজার থেকে ৭১০ কিঃ মিঃ, মঙ্গলাবন্দর থেকে ৬৬৫ কিঃ মিঃ ও পায়রাবন্দর থেকে ৬৫০ কিঃ মিঃ দূরে ঘূর্নিঝড়টি দক্ষিন পশ্চিমে অবস্থান করছিল।

ঘূর্নিঝড়টি আরও ঘনিভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। প্রবল ঘূর্নিঝিড় কেন্দ্রের ৬৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের গতিবেগ ঘন্টায় সর্বোচ্চ ৯০ কিঃ মিঃ দমকা অথবা ঝড়োহাওয়া আকাড়ে ১১০ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্দি পাচ্ছে। ঘূর্নিঝড়টি আগামীকাল শনিবার মধ্য রাত নাগাদ খুলনা অঞ্চল অতিক্রম করতে পারে। বন্দর সমূহকে স্থানীয় ৪ নম্বর হুশিয়ারী দেখিয়ে যেতে বলা হয়েছে।

সাগরে সমস্ত মাছধরা ট্রলারসহ নৌযান নিরাপদ আশ্রয়ে নিতে বলা হয়েছে। জেলার সকল উপজেলা সমূহের নির্বাহী কর্মকর্তাসহ সকল স্তরের সরকারী ও বেসরকারী কর্মকর্তা এবং স্বেচ্ছাসেবক সংগঠন সমূহকে ঘূর্নিঝড় মোকাবেলায় প্রস্তুত থাকার জন্য জেলা প্রশাসক বার্তা প্রেরন করেছেন।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর