আজ শুক্রবার দুপুর ২:৩৯, ২১শে জুলাই, ২০১৭ ইং, ৬ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৩৮ হিজরী

মাশরাফির যে ৬টি ‘উক্তি’ অমর রবে বাংলাদেশ ক্রিকেটে!

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : এপ্রিল ৭, ২০১৭ , ১০:১৯ অপরাহ্ণ
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

টি-টুয়েন্টি ক্রিকেট থেকে মাশরাফি বিন মর্তুজার হঠাৎ অবসরের সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না টাইগারপ্রেমীরা। রাষ্ট্রপ্রধান থেকে আমজনতা সবাই তাকে ফিরে আসার অনুরোধ জানাচ্ছে।

তার এই জনপ্রিয়তা মূলেই রয়েছে তার ব্যক্তিত্ব। ফিরে দেখা যাক ১৬ কোটির নয়নের মনি হয়েও অতিসাধারণের মতোই তার কিছু উক্তির দিকে, যা অমর হয়ে রবে বাংলাদেশ ক্রিকেট ও ভক্তদের হৃদয়ে।

১) আমি ক্রিকেটার, একটা জীবন কি বাঁচাতে পারি? একজন ডাক্তার পারেন। কই, দেশের সবচেয়ে ভালো ডাক্তারের নামে কেউ তো একটা হাততালি দেয়া না! তাদের নিয়ে মিথ তৈরি করুন, তারা আরও পাঁচজনের জীবন বাঁচাবেন। তারাই তারকা।

২) তারকা হলেন শ্রমিকরা, দেশ গড়ে ফেলছেন। ক্রিকেট দিয়ে আমরা কি বানাতে পারছি? একটা ইটও কি ক্রিকেট দিয়ে বানানো যায়? একটা ইটও কি ক্রিকেট দিয়ে বানানো যায়? একটা ধান জন্মায় ক্রিকেট মাঠে? যারা ইট দিয়ে দালান বানায়, কারখানায় এটা-ওটা বানায় বা ক্ষেতে ধান জন্মায়, তারকা হলেন তারা।

৩) বীর হলেন মুক্তিযোদ্ধারা। তারা জীবন যাবে জেনেও সামনে গিয়ে লড়েছেন দেশের জন্য। আমরা কি করি? খুব বাজে ভাবে বলি, টাকা নেই, পারফর্ম করি। একটা অভিনেতা-গায়কের মতো পারফমিং করি। একটা অভিনেতা-গায়কের মতো পারফমিং আর্ট করি। এর এক ইঞ্চি বেশিও না। মুক্তিযোদ্ধারা গুলির সামনে এই জন্যে দাঁড়ায় নাই যে জিতলে টাকা পাবে। কাদের সঙ্গে কাদের তুলনা। ক্রিকেটে বীর কেউ থেকে থাকলে রকিবুল হাসান শহীদ জুয়েলরা।

৪) মুক্তিযোদ্ধারা যদি পায়ে গুলি নিয়ে যুদ্ধ করতে পারে তাহলে আমি কেন সামান্য সার্জারি নিয়ে বোলিং করতে পারব না।

৫) আমি জানিনা আমি কতদিন এই দলের সাথে খেলা চালিয়ে যেতে পারব। তবে যখন আমি বুঝতে পারব আমার দক্ষতা ও ইচ্ছা শক্তি কমে আসছে তখন আমি নিজে থেকেই সরে আসবো।

৬) রান না করলে মরবি না, ব্যাটিং কর। এটা জীবন না, খেলা।

বিভিন্ন সময়ে বিভিন্ন কথার জবাবে এসব কথা বলেছেন বাংলাদেশের দলনায়ক মাশরাফি। যা আজও কোটি ভক্তের হৃদয় ছুঁয়ে যায়। তার ব্যক্তিত্ব তার নেতৃত্ব থেকে শুধু বলা যায় তিনি শুধু অধিনায়ক নন, বাংলাদেশ ক্রিকেটের আদর্শ ও অনুপ্রেরণা হয়ে রবে আগামী দিনের প্রজন্মের মাঝে।

Add Space