২৪, জুন, ২০১৮, রোববার | | ১০ শাওয়াল ১৪৩৯

এইমাসে যে কয়েকটি অঞ্চলে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে !!

আপডেট: জুন ৫, ২০১৮

এইমাসে যে কয়েকটি অঞ্চলে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে !!

মৌসুমি বৃষ্টিপাতের প্রভাবে চলতি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে স্বল্প ও মধ্য মেয়াদের বন্যা হতে পারে। এ ছাড়া বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হওয়ার আশঙ্কাও আছে। দীর্ঘমেয়াদে পূর্বাভাস দেওয়ার লক্ষ্যে গঠিত আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি এ আভাস দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরে গতকাল কমিটির বৈঠক হয়। তাতে সভাপতিত্ব করেন অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ। কমিটির প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের প্রথমার্ধের মধ্যে সারা দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিস্তার লাভ করতে পারে। মৌসুমি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য স্থানে নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের তিন মাসের এ পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়েছে, জুলাই মাসের প্রথমার্ধে সুরমা, কুশিয়ারা, তিস্তা, ব্রহ্মপুত্র অববাহিকাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভারি বর্ষণ হতে পারে।

অবশ্য চলতি মাসের শুরু থেকেই মৌসুমি বায়ু চট্টগ্রাম, সিলেট, ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলে বিরাজ করেছে। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হচ্ছে। গত মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ১৪.৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।