অগ্নিকান্ড প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে উদাসীন আশুলিয়ার গণ বিশ্ববিদ্যালয় প্রশাসন

ঢাকার উপকন্ঠে সাভারের আশুলিয়ায় গণ বিশ্ববিদ্যালয় প্রশাসন অগ্নিকান্ড প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে উদাসীনতা দেখাচ্ছে বলে অভিযোগ এসেছে।

সম্প্রতি অগ্নিকান্ডের ভয়াবহতা যেখানে ভাবিয়ে তুলেছে পুরো দেশবাসীকে, সেখানে এই বিশ্ববিদ্যালয়ের এহেন উদাসীনতায় উদ্বিগ্ন অভিভাবকমহল সহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীগণ।

নাম প্রকাশে অনিচ্ছুক গণ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী জানান, ল্যাবে কেমিক্যাল ব্যবহারে এখনও সচেতনতা বাড়ানো হয়নি। এমনকি কেমিক্যাল সংরক্ষণেও নেই যথেষ্ট ব্যবস্থা। আগুন নেভানোর কাজে ব্যবহৃত কার্বণ- ডাই অক্সাইড সিলিন্ডারের নেই পর্যাপ্ত ব্যবস্থা।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীরাও আগুন নেভানোর প্রাথমিক কাজেও প্রশিক্ষিত নয় উল্লেখ করে ওই শিক্ষার্থী নিজেদের নিরাপদ মনে করছেন না এমনটি জানান।

এব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রধান টেকনিশিয়ান মুজাহিদুল ইসলাম বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক কাজে সর্বোচ্চ মানের ক্যাবল ব্যবহার করেছি। এরপরও যদি কখনও বৈদ্যুতিক ক্যাবলে শর্ট-সার্কিট হয় তবুও আগুন বেশি দূর যেতে পারবে না।

সেই দিক থেকে আমরা নিরাপদ আছি। তবে অগ্নিকান্ডের সময় যে গ্যাস ব্যবহার করতে হবে তার মেয়াদ প্রায় শেষের দিকে তাই যত দ্রুত সম্ভব এ ব্যাপারে পদক্ষেপ নিতে হবে কর্তৃপক্ষকে।

বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার মো. দেলোয়ার হোসেন জানান, আগুনের ভয়াবহতা দেখে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছি। প্রতিটি ভবনের প্রতি তলায় দুটো করে আগুন নির্বাপক গ্যাস সিলিন্ডার খুব দ্রুত সরবারহ করা হবে।

কিন্তু আমরা আমাদের নিরাপত্তাকর্মীদের এখনও আগুন নেভানোর কাজে প্রশিক্ষিত করতে পারিনি, তবে তাদের খুব শীঘ্রই প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর