চীনের প্রেসিডেন্টকে কটাক্ষ ট্রাম্পের!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতে ,দ্য লাস্ট এম্পারর’ বা চিনের প্রেসিডেন্ট তথা কমিউনিস্ট পার্টির প্রধান শি জিনপিংই আসলেই সে দেশের ‘রাজা’।

ওয়াশিংটনে ন্যাশনাল রিপাবলিকান কংগ্রেশনাল কমিটির বসন্তকালীন নৈশভোজের আসরে ট্রাম্পের দাবি, ২০১৭ সালে বেজিং সফরে গিয়ে তিনি জিনপিংকে ‘চিনের রাজা’ বলে সম্বোধন করেছিলেন। আর সেই সম্বোধনে বেশ আনন্দিত হয়েছিলেন একদলীয় শাসনাধীন চিনের সর্বময় কর্তা।

যদিও উচ্ছ্বাস প্রকাশ করেননি। ট্রাম্পের কথায়, ‘আমি রাজা হিসেবে সম্বোধন করায় জাই প্রথমে বলেছিলেন, ‘আমি তো রাজা নই, আমি প্রেসিডেন্ট।’ তখন আমি বলেছিলাম, আপনি হলেন আজীবন প্রেসিডেন্ট, তাই আপনাকে রাজা বলা যেতেই পারে। এর জবাবে তিনি মৃদু হেসে তিনি ‘হুঁ’ বলেন।’

প্রসঙ্গত, ২০১৭ সালের নভেম্বরে চিন সফরে গিয়েছিলেন ট্রাম্প। তার কয়েকমাস আগেই ‘ন্যাশনাল পিপলস কংগ্রেসে’ সংবিধান সংশোধনের প্রস্তাব অনুমোদন করিয়ে আজীবন চিনের প্রেসিডেন্ট পদে থাকার বন্দোবস্ত পাকা করেছিলেন জিনপিং। নব্বইয়ের দশকে চিনের কমিউনিস্ট পার্টির নেতৃত্ব যে সাংবিধানিক ব্যবস্থা প্রনয়ণ করেছিলেন তাতে বলা হয়েছিল, কোনও নেতা দু’বছরের বেশি প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন না।

নৈশভোজের আসরে চিনা পণ্যের উপর বাড়তি শুল্ক ধার্য করার বিষয়টিও ব্যাখ্যা করেন ট্রাম্প। তিনি বলেন, ‘ওই পদক্ষেপ না-করলে চিন দ্রুত আমাদের অর্থনীতিকে ধরে ফেলত। হোয়াইট হাউসে আমার মেয়াদ শেষ হওয়ার আগেই তা হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু আমার সরকারের নয়া বাণিজ্যনীতির ফলে আমেরিকার অর্থনীতির সমান হতে আরও অনেক বছর সময় লাগবে বেজিংয়ের।’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর