যবিপ্রবিতে বিএসএমের ৩২তম সম্মেলনে কাল আসছেন শিক্ষা উপমন্ত্রী

অণুজীববিজ্ঞানের সাম্প্রতিক নানা উদ্ভাবনী বিষয় বিশ্বের কাছে তুলে ধরতে আগামীকাল যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছে বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্টের (বিএসএম) ৩২তম বার্ষিক সম্মেলন ।

বিএসএম এবং যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনটির উদ্বোধন করবেন মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। Trends in Microbiology for Sustainable Agroecological Development শিরোনাম শীর্ষক এ সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠান হবে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে।

এ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যশোর-৩ আসনের মাননীয় সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ এমপি। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ‘শান্তিস্বরূপ ভাতনগর’ পুরস্কারপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতের হায়দারাবাদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন। সম্মেলনের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও বিএসএম-এর যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো: ইকবাল কবীর জাহিদ।

সম্মেলনে দেশি-বিদেশি প্রায় আড়াই শতাধিক আন্তর্জাতিক মানের শিক্ষক, গবেষক, বিজ্ঞানী এবং পিএইচডি-এমফিল স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। এ সম্মেলনে অণুজীব বিজ্ঞানের গবেষণা ছাড়াও সরকাররে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, জলবায়ু পরিবর্তন, জৈব তথ্য-প্রযুক্তির উপর গবেষণার বিষয়ে ১৬১টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাড়াও সম্মেলনে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববদ্যিালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়, আশা বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআর,বি), বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশন, বাংলাদেশ শিল্প ও বিজ্ঞান গবেষণা পরিষদ, এশিয়া আর্সেনিক নেটওয়ার্কের শিক্ষক, গবেষক ও প্রতিনিধিবৃন্দ।

এ সম্মেলনে দুটি বিদেশি প্রতিষ্ঠানের গবেষকগণ তাদের গবেষণাপত্র উপস্থাপন করবেন। প্রতিষ্ঠান দুটি হলো ভারতের ঝাড়খন্ডের ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট এবং নাইজেরিয়ার লাফিয়ারের নাসারাওয়া স্টেট পলিটেকনিক ইনস্টিটিউট।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর