এমন ভাগ্যের জন্য নিজেকেই দায়ি করলো তসলিমা!

বাংলাদেশ থেকে নির্বাসিত লেখক তসলিমা নাসরিন। সে নিজে যেন নিজেকে নিয়ে লিখে নিজের আবেগ কমালো এই লেখিকা। বার্তা বাজারের পাঠকের জন্য সেই লেখাটি হুবহু দেওয়া হলো…

আমি কিন্তু মোটেও চালাক চতুর, অথবা বুদ্ধিমতী নই। নিতান্তই বোকা, কিছুটা মূর্খও, আর অনেকটাই উদাসীন। আমার বোকামোর জন্য জীবনে ঠকেছি বিস্তর। এখনো ঠকি। এই যে আমি আজ নিঃস্ব, এই যে আমার পায়ের তলায় মাটি নেই, যা অর্জন করেছিলাম , সব যে এক এক করে হারিয়েছি আমি, এই যে আমি আজ কেউ নই, সব কিছুর পেছনে দায়ী কিন্তু আমিই।

যা ছিলো আমার, আমি তার কিছুই ধরে রাখতে পারিনি। বোকামোর জন্যই পারিনি। হাতের মুঠোয় হীরে ছিলো, ফেলে দিয়েছি। না, হীরেকে কাঁচ ভেবে ভুল করে ফেলে দিইনি, হীরেকে হীরে ভেবেই ফেলে দিয়েছি।

আজ সব কিছু হারিয়ে, যশ-খ্যাতি-প্রতিপত্তি, অনুরাগী, শুভাকাংখী, বন্ধু-বান্ধবী আমি একা। এ কারণে আমি কাঁদতে বসে যাইনি কিন্তু। বাকিটা পথ একাই চলবো যেমন চলছি। জগৎ-সংসার নিয়ে এমনই উদাসীন থাকবো, যেমন আছি।

চরিত্র কি চাইলেই বদলানো যায়! এই চরিত্রে মানুষকে বিশ্বাস করা আর প্রচন্ড পরিমাণে বেহিসেব আছে। দুঃখ করি না, অতি সামান্য ঘিলু নিয়ে আমি যে এখনো খেয়ে-পরে বেঁচে আছি, এটাই তো অনেক।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর